বাসস দেশ-২৬ : এসডিজি অর্জনে সমন্বিত পরিকল্পনা জরুরি

547

বাসস দেশ-২৬
এসডিজি-পানি
এসডিজি অর্জনে সমন্বিত পরিকল্পনা জরুরি
ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-৬) অর্জনে নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) নিশ্চিত করতে জনসচেতনতার পাশাপাশি সমন্বিত পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করতে হবে।
আজ রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘টেকসই ওয়াশ কার্যক্রম : তৃণমূলের অভিজ্ঞতা এবং ভবিষ্যৎ দিক নির্দেশনা’ শীর্ষক কর্মশালায় বক্তারা একথা বলেন।
এসডিজি-৬ অর্জনে ওয়াশ কর্মসূচিকে জোরদার করা এবং সুপারিশসমূহ তুলে ধরার লক্ষ্যে ব্র্যাক এই অনুষ্ঠানের আয়োজন করে।
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কারণে উপকূলীয় ও হাওর এলাকায় টেকসই ওয়াশ কার্যক্রম বেশি চ্যালেঞ্জের মুখে। বিশেষত উপকূলীয় এলাকায় পানিতে মাত্রাতিরিক্ত লবণাক্ততা, আর্সেনিকের উপস্থিতি, ব্যাকটেরিয়ার সংক্রমণ বেড়ে যাওয়া, পর্যাপ্ত জায়গা না থাকায় উন্নত ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা সম্ভব হচ্ছে না।
এছাড়া পাহাড়ি ও দুর্গম এলাকায় পানির তীব্র সঙ্কট এবং ব্যয়সাশ্রয়ী প্রযুক্তির উপকরণের অভাবে ওয়াশ কার্যক্রম বাস্তবায়ন দুরূহ ব্যাপার।
এতে সাম্মানিত অতিথি ও প্যানেল আলোচক ছিলেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ড দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি পিটার ডি ভ্রিস, ওয়াটার এইড -এর আবাসিক প্রতিনিধি ডা. খায়রুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ গোলাম মুকতাদির, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর নির্বাহী পরিচালক এস এম এ রশীদ, ইউনিসেফ বাংলাদেশ এর ওয়াশ স্পেশালিস্ট মোহাম্মদ শফিকুল আলম এবং ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজ ও ওয়াশ কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা। অনুষ্ঠানে এই সংক্রান্ত উপস্থাপনা তুলে ধরেন ব্র্যাকের ওয়াশ ও ম্যালেরিয়া কর্মসূচির প্রধান ডা. মুকতাদির কবির।
বাসস/সবি/এমএসএইচ/২০৩৮/-এবিএইচ