জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই : পানি সম্পদ মন্ত্রী

189

ঢাকা, ১৬ অক্টোবর, ২০১৮ (বাসস) : পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা গ্রহণের কোন বিকল্প নেই।
তিনি বলেন, ‘পৃথিবীতে জলবায়ুর দ্রুত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সকলকে একযোগে কাজ করতে হবে।’
আজ মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-(বিইউপি) এর বিজয় মিলনায়তনে জলবায়ু বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব এনভায়রমেন্টাল সায়েন্স -এর উদ্যোগে ‘ক্লাইমেট চেইঞ্জ কনসার্ন : বাংলাদেশ পার্সপেক্টিভ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিইউপি’র উপাচার্য মেজর জেনারেল মোঃ এমদাদ-উল-বারী এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. এম আবুল কাশেম মজুমদার।
বাংলাদেশের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এ বিষয়ে করণীয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত সেমিনারে ব্রাক বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. আইনুন নিশাত মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বিশ্ব পরিবেশ বিজ্ঞানীদের গবেষণায় জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের বিষয়টি প্রথম দিকে হাইপোথিসিস হলেও এটি বর্তমানে এক বাস্তবতার দিকে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, পৃথিবী ক্রমেই বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশসমূহকে দায়ী করে ক্ষতিপূরণ চাইতে গেলে তাদের ক্ষতিপূরণ দেয়ার আগ্রহ কমে যাবার সম্ভাবনা থাকবে বলে তিনি মন্তব্য করেন।
প্রাকৃতিক দুর্যোগের সাথে এদেশের মানুষের লড়াই করে টিকে থাকার বিষয়টি উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে এই ধারা অব্যাহত থাকলে আগামী দশ বছরে বাংলাদেশ এক অনন্য উচ্চতায় আসীন হবে।’
তিনি নতুন প্রজন্মকে আশাবাদী থাকতে পরামর্শ দেন।
অধ্যাপক আইনুন নিশাত বলেন, ‘জলবায়ু পরিবর্তন জনিত প্রভাবের কারণে আগামীতে বাংলাদেশে খাদ্য উৎপাদন হ্রাস পাওয়ার আশঙ্কাসহ বাস্তুচ্যুতি বাসস্থানের নিরাপত্তা কমে যাওয়া, প্রাকৃতিক দুর্যোগের প্রাদুর্ভাব ঘটবে। জলবায়ু, আবহাওযা, পরিবেশ নিয়ে অনিশ্চয়তা বৃদ্ধি পাবে।’