বাসস বিদেশ-১ : জিজ্ঞাসাবাদকালে খসোগির মৃত্যু হয়েছে এমন কথা মেনে নেয়ার কথা ভাবছে সৌদি

207

বাসস বিদেশ-১
যুক্তরাষ্ট্র-সৌদি-তুরস্ক
জিজ্ঞাসাবাদকালে খসোগির মৃত্যু হয়েছে এমন কথা মেনে নেয়ার কথা ভাবছে সৌদি
ওয়াশিংটন, ১৬ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : সাংবাদিক জামাল খাসোগি কঠোর জিজ্ঞাসাবাদ চলাকালে মারা গেছেন এমন কথা মেনে নেয়ার কথা ভাবছে সৌদি আরব। আর এমনভাবে জিজ্ঞাসাবাদ করা ছিল ভুল পদক্ষেপ। সোমবার মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে একথা জানা যায়। খবর এএফপি’র।
গত ২ অক্টোবর বিবাহ সংক্রান্ত কাজের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহে সৌদি আরবের ইস্তাম্বুল কনস্যুলেটে যাওয়ার পর থেকে খাসোগির আর কোন হদিস পাওয়া যাচ্ছে না। এ সৌদি নাগরিক ও যুক্তরাষ্ট্র বাসিন্দা অনেক ক্ষমতাধর ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন।
তুরস্কের কর্মকর্তারা জানান, তাদের ধারণা তাকে হত্যা করা হয়েছে। তবে সৌদি আরব তাকে হত্যা করার কথা বরাবরই অস্বীকার করে আসছে।
এদিকে দু’টি সূত্রের বরাত দিয়ে সিএনএনের খবরে বলা হয়, সৌদি আরব এমন একটি প্রতিবেদন তৈরি করছে যাতে বলা হবে যে তত্ত্বাবধায়ক কর্মচারীর জিম্মায় থাকাকালে ভুল পন্থায় জিজ্ঞাসাবাদ করার ফলে খাসোগির মৃত্যু হয়েছে।
সিএনএনের আরেক সূত্র এ ব্যাপারে সতর্ক করেন যে, প্রতিবেদনটি প্রস্তুত করা হচ্ছে এবং তা পরিবর্তন হতে পারে।
এ ঘটনার সাথে ঘনিষ্ঠতা রয়েছে এমন এক ব্যক্তির বরাত দিয়ে ওয়াল স্ট্রীট জার্নালের খবরে বলা হয়, জিজ্ঞাবাদ চলাকালে ভুল করায় খাসোগির মৃত্যু হয়েছে সৌদি আরব এমন কথা বলার কথা ভাবছে।
সিএনএনের মতো এ জার্নালও জানায়, সৌদি বিবৃতিটি এখনো চূড়ান্ত করা হয়নি।
উল্লেখ্য, খাসোগি এভাবে নিখোঁজ হওয়ায় ওয়াশিংটন ও সৌদি আরবের অন্যান্য পশ্চিমা মিত্র দেশগুলো বেকায়দায় পড়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বলেন, তিনি খাসোগির নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে কথা বলেছেন। এ সাংবাদিকের নিখোঁজ হওয়ার ব্যাপারে সৌদির জড়িত থাকার কথা দৃঢ়ভাবে প্রত্যাখান করেন বাদশাহ।
বাসস/এমএজেড/১০৪৫/এমএবি