বাসস দেশ-১৯ : চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্যপূর্ণ জাতীয় মান প্রণয়নের নির্দেশ শিল্পমন্ত্রীর

158

বাসস দেশ-১৯
শিল্পমন্ত্রী- জাতীয় মান
চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্যপূর্ণ জাতীয় মান প্রণয়নের নির্দেশ শিল্পমন্ত্রীর
ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্য রেখে বিএসটিআইকে পণ্য ও সেবার জাতীয় মান প্রণয়ন, নির্ধারণ ও সংরক্ষণের দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছেন।
আজ বিশ্ব মান দিবস-২০১৮ উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মানʼ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গুণগতমানের পণ্য উৎপাদনের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে দেশিয় পণ্যের অবস্থান শক্তিশালী করতে শিল্পমন্ত্রী এ নির্দেশ দেন। একইসাথে তিনি বিএসটিআই কর্মকর্তাদের পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনেরও পরামর্শ দেন ।
রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই মিলনায়তনে আজ এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিবের রুটিন দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব বেগম পরাগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসটিআই’র মহাপরিচালক সরদার আবুল কালাম।
শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের কর্মকান্ডের ওপর গুণগত শিল্পায়ন এবং জনগণের জীবনের সুরক্ষার বিষয়টি নির্ভর করে। এ বিবেচনায় বর্তমান সরকার বিএসটিআই’র আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। জনগণের দোরগোড়ায় বিএসটিআই’র সেবা পৌঁছে দিতে সরকার জেলা পর্যায়ে বিএসটিআই’র কার্যক্রম সম্প্রসরণের উদ্যোগ গ্রহণ করেছে। এর ফলে জনগণের মাঝে পণ্য ও সেবার মান বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে এবং দেশব্যাপী মানসম্পন্ন পণ্য উৎপাদনে বিএসটিআই’র তদারকি বৃদ্ধি পাবে।
ভারপ্রাপ্ত শিল্প সচিব বলেন, পণ্য ও সেবার মান নির্ধারণ এবং নিয়ন্ত্রণের দায়িত্ব বিএসটিআই’র ওপর অর্পিত। বিএসটিআই’র কর্মকা- দেশব্যাপী ইতিবাচক সাড়া ফেলেছে। আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সহায়তায় জাতীয় মান নির্ধারণ এবং জনস্বার্থে ভেজাল ও নি¤œমানের পণ্য উৎপাদন বন্ধ, সঠিক ওজন ও পরিমাপের পণ্য ভোক্তা-সাধারণের কাছে পৌঁছে দিতে বিএসটিআই’র প্রচেষ্টা অব্যাহত থাকবে।
বাসস/সবি/এমএএস/১৮২৬/-শহক