জলবায়ু সহনশীল লাগসই ফসল-প্রাণিসম্পদ উৎপাদনে প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ রাষ্ট্রপতির

181

ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৮ (বাসস): রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ পরিবর্তিত জলবায়ু সহনশীল লাগসই ফসল, মৎস্য ও প্রাণিসম্পদ উৎপাদনে প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, ক্রমবর্ধমান জনসংখ্যা ও জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত বিবেচনায় নিয়ে এ দেশের গ্রামীণ কৃষিনির্ভর অর্থনীতিকে সুদৃঢ়করণের মাধ্যমে নিরাপদ খাদ্যবলয় তৈরি করা প্রয়োজন।
বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস পালিত হবে।
রাষ্ট্রপতি আব্দুর হামিদ তাঁর বাণীতে জনগণের পুষ্টি চাহিদা পূরণে কৃষিবিজ্ঞানী, সম্প্রসারণ কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে আরও সচেষ্ট হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, আবহমানকাল থেকেই কৃষি বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের অন্যতম প্রধান নিয়ামক হিসেবে বিবেচিত হয়ে আসছে। দেশের অধিকাংশ মানুষ গ্রামে বাস করেন এবং তাঁদের জীবনমান কৃষিনির্ভর। তাই দেশের সামগ্রিক উন্নয়নের জন্য প্রযুক্তিনির্ভর টেকসই কৃষি ব্যবস্থাপনার গুরুত্ব অত্যধিক। তিনি বলেন, সরকারের বহুমুখী উদ্যোগ গ্রহণের ফলে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে।
বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ‘বিশ্ব খাদ্য দিবস-২০১৮’ উদ্যাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান
তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম খাদ্যশস্য উৎপাদনকারী দেশ। দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা অর্জনে কৃষিখাতে এ অর্জন ধরে রাখতে সংশ্লিষ্ট সকলকে সচেষ্ট থাকতে হবে।
তিনি বলেন, দারিদ্র্য ও নানা অভিঘাত মোকাবিলা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকারের পাশাপাশি কৃষিবিজ্ঞানী, সম্প্রসারণকর্মী, কৃষকসহ সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রচেষ্টার বিকল্প নেই। ২০৩০ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে বিশ্ব খাদ্য দিবসে এ বছরের প্রতিপাদ্য ‘কর্মে গড়ে ভবিষ্যৎ, কর্মই গড়বে ২০৩০-এ ক্ষুধামুক্ত বিশ্ব’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
আবদুল হামিদ সাম্প্রতিক সময়ে বাংলাদেশে কৃষির অগ্রযাত্রা বিশ্বব্যাপী অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি দৃঢ় আস্থা প্রকাশ করে বলেন, সবার সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে উন্নয়নের এ ধারাবাহিকতাকে টেকসই রূপ দিয়ে ২০৩০ সালের মধ্যে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তুলতে সক্ষম হবে।