বাসস ক্রীড়া-৬ : কস্তার অভিষেক গোলে স্কটল্যান্ডকে হারাল পর্তুগাল

115

বাসস ক্রীড়া-৬
ফুটবল- প্রীতি ম্যাচ-পর্তুগাল-স্কটল্যান্ড
কস্তার অভিষেক গোলে স্কটল্যান্ডকে হারাল পর্তুগাল
গ্লাসগো, ১৫ অক্টোবর, ২০১৮ (বাসস/এএফপি) : গোল দিয়ে পর্তুগাল জাতীয় ফুটবল দলে অভিষেক হলো হেল্ডার কস্তার। রোববার তার গোলে ভর করে স্কটল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে ৩-১ গোলে জয়লাভ করে ইউরোপীয় চ্যাম্পিয়নরা।
হামডান পার্কে অনুষ্ঠিত ম্যাচে কিছুটা বিলম্বে গোলের সূচনা করেছেন উলভস ফরোয়ার্ড কস্তা। জুভেন্টাস সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদোর অনুপস্থিতি সত্ত্বেও স্বাগতিক স্কটিশদের বিপক্ষে সহজ এই জয় তুলে নিতে সক্ষম হয় ফার্নান্দো স্যান্টোসের দলটি। দলের হয়ে বাকি গোল দুটি করেছেন ইডের ও ব্রুমা।
ধর্ষণের অভিযোগ ওঠায় পর্তুগাল স্কোয়াডে জায়গা হারিয়েছেন রোনালদো। যদিও ওই অভিযোগটি দৃঢ়তার সঙ্গে প্রত্যাখ্যান করেছেন পাঁচ বারের এই ব্যালন ডি’অর খেতাব জয়ী। রোববারের ওই ম্যাচে রোনালদো ছাড়াও আরো কয়েকজন শীর্ষ তারকা স্কোয়াডের বাইরে ছিলেন। এদের মধ্যে বেসিকতাসের ডিফেন্ডার পেপে এবং ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার বার্নার্ডো সিলভা অন্যতম। বৃহস্পতিবার নেশন্স লীগের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জয় তুলে নেয়ার পর এই তারকাদেরকে নিজ ক্লাবে ফিরিয়ে দিয়ে নতুনদের নিয়ে প্রীতি ম্যাচের একাদশ গঠন করেছিলেন স্যান্টোস।
এদিকে নেশন্স লীগে ইসরাইলের কাছে ২-১ গোলের লজ্জাস্কর পরাজয় মেনে নেয়ার পর শক্তিশালী পর্তুগালের বিপক্ষে অপেক্ষাকৃত শক্ত প্রতিদ্বন্দ্বিতা করেছে স্কটিশরা। ম্যাচের শেষ মুহূর্তে স্কটল্যান্ডের হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেছেন স্টেভেন নাইস্মিথ। তবে এ্যালেক্স ম্যাকলেইসের দলটি গোল করার বেশ কটি সুযোগও নস্ট করেছে। যেগুলো কাজে লাগাতে পারলে ফলাফল হয়তো আরো কিছুটা আটসাট হতে পারতো।
ম্যাচের ৪৩তম মিনিটে কস্তার গোলে এগিয়ে যায় পর্তুগাল (১-০)। ৭৪তম মিনিটে ইডেরের গোলে ব্যবধান দ্বিগুন করে ইউরোপীয় চ্যাম্পিয়নরা। ১০ মিনিট পর ব্রুমার গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় সফরকারী পর্তুগাল। ম্যাচের ৯০তম মিনিটে স্বাগতিক স্কটল্যান্ডের হয়ে একটি মাত্র গোল পরিশোধ করেন নাইস্মিথ।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/স্বব