বাজিস-৪ : নীলফামারীতে কৃষি প্রণোদনা পাবেন ১৭ হাজার ৪৪৫ কৃষক

162

বাজিস-৪
নীলফামারী-কৃষি প্রণোদনা
নীলফামারীতে কৃষি প্রণোদনা পাবেন ১৭ হাজার ৪৪৫ কৃষক
নীলফামারী, ১৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলায় রবি মৌসুমে ২ কোটি ৪৬ লাখ ১৬ হাজার ৫৭৮ টাকার কৃষি প্রণোদনা পাবেন ১৭ হাজার ৪৪৫ কৃষক। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ওই পরিমান টাকার বীজ ও সার বিতরণ করা হবে। এ লক্ষ্যে কৃষি বিভাগের প্রস্তুতিমূলক কাজ এগিয়ে চলছে।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রমতে, ২০১৮-২০১৯ সালের রবি ও খরির মৌসুমে গম, ভুট্টা, সরিষা বিটি বেগুণ ও মুগডালের উৎপাদন বৃদ্ধিতে ওই কৃষি প্রণোদনা প্রদান করা হবে। প্রণোদনার আওতায় ১৭ হাজার ৪৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হবে। এর মধ্যে গম চাষে ৫ হাজার কৃষকের জন্য ৯৮ লাখ ২৫ হাজার টাকা, ভুট্টা চাষে ৯ হাজার ৪০০ কৃষকের জন্য ১ কোটি ২২ লাখ, ৩৮ হাজার ৮০০ টাকা, ২ হাজার কৃষকের সরিষা চাষে ১৫ লাখ ৭৩ হাজার টাকা, ৪৫ জন কৃষকের বিটি বেগুণ চাষে ৪৪ হাজার ৭৭৮ টাকা, ১ হাজার কৃষকের মুগডাল চাষে ৯ লাখ ৩৫ হাজার টাকা বরাদ্দ ধরা হয়েছে। প্রতিজন কৃষক ১ বিঘা জমিতে আবাদের ওই প্রণোদনা পাবেন।
আজ সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক কেরামত আলী বলেন,‘অল্প সময়ের মধ্যে ওই প্রণোদনা বিতরণের কাজ শুরু হবে। এলক্ষ্যে ইতিমধ্যে জেলা পর্যায়ে সভা অনুষ্ঠিত হয়েছে, এখন উপজেলা পর্যায়ে পাঠানো হবে। সেখানে সভা করে ইউনিয়ন পর্যায়ে ভাগ করে কৃষক চূড়ান্ত করবেন।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২৪০/নূসী