বাজিস-২ : খাগড়াছড়িতে দুর্গোৎসব শুরু

150

বাজিস-২
খাগড়াছড়ি-দুর্গোৎসব
খাগড়াছড়িতে দুর্গোৎসব শুরু
খাগড়াছড়ি, ১৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মাধ্যমে খাগড়াছড়িতে শুরু হয়েছে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। আনন্দঘন ও ধর্মীয় ভাবগম্ভীর্যে খাগড়াছড়ি জেলার ৯ উপজেলায় এবার ৫৪ টি প্রতিমা পূজা ও ১টি ঘট পূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গত বছরের চেয়ে ৫টি বেশী।
প্রতিবছরের মতো এবারও পাহাড়ি জনপদ খাগড়াছড়ি পার্বত্য জেলায় শারদীয় দুর্গাপূজার উৎসবকে ঘিরে চলছে সাজ সাজ রব। প্রতিটি ঘরে ঘরে উৎসবের আমেজ বিরাজ করছে। মন্দির মঠ ও পূজা মন্ডপকে সাজানো হয়েছে উৎসবের আমেজে। বাজছে মাইক, নির্মাণ করা হয়েছে সুদৃশ্যতোরণ। শহর ছাপিয়ে গ্রামেও ছড়িয়েছে আড়ম্বর আমেজ। এরিমধ্যে জেলার ৫৪ টি পূজা মন্ডপে মৃৎ শিল্পীদের হাতের নিপুঁণ ছোঁয়ায় দেবী দুর্গার বিমূর্ত অবয়ব ফুটে উঠছে। শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসনও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।দুর্গা উৎসব উপলক্ষে পার্বত্য এ জেলায় আজ ষষ্টী পূজার মধ্য দিয়ে সার্বজনীন এ দুর্গা উৎসব শুরু হয়। এ উৎসবকে ঘিরে হিন্দু সম্পদায়ের ঘরে নেমে এসেছে উৎসবের আমেজ।
খাগড়াছড়ি জেলা প্রশাসন সূত্রে জানা যায় পূজা উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়। এবার খাগড়াছড়ি জেলার ৯ উপজেলায় ৫৩ টি পূজা মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে খাগড়াছড়ি সদর উপজেলায় ১০ টি, দিঘীনালায় ৯ টি, মাটিরাঙ্গায় ৭ টি, পানছড়িতে ৬ টি, মহালছড়িতে ২ টি, রামগড়ে ২ টি, মানিকছড়িতে ১ টি ও লক্ষ্মীছড়িতে ১ টি পূজা অনুষ্ঠিত হচ্ছে। খাগড়াছড়ি পূজা উদযাপন পরিষদ এর সাধারণ সম্পাদক, তরুন কুমার ভট্টাচার্য্য জানান জেলার ৫৪টি পূজা মন্ডপের মধ্যে ২৯টি পূজা মন্ডপকে অধিক গুরুত্বপূর্ণ,৬টিকে গুরুত্বপূর্ণ ও ১৯টিকে সাধারণ হিসেব চিহিৃত করে পুজা শান্তিপূর্ন পরিবেশে উদযাপনে তিন স্তরের নিরাপত্তা বলয় থাকবে। মোতায়েন থাকবে সাদা পোশাকের পুলিশের পাশাপাশি মোবাইল টিম ও স্টাইকিং ফোর্সসহ পর্যাপ্ত পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য। তিনি আরও জানান, দুর্গা পূজা উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে ৮০ মেট্টিকটন খাদ্যশস্য, পার্বত্য জেলা পরিষদ থেকে ২ লক্ষ টাকা ও হিন্দু কল্যাণ ট্রাষ্ট থেকে ৪০ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়।
খাগড়াছড়ি পার্বত্য জেলার পুলিশ সুপার মোহা: আহমার উজ্জামান জানান খাগড়াছড়ি পুলিশ প্রশাসন পূজার সার্বিক আইনশৃঙ্খলা বিষয়ে জেলার পূজা উদযাপন কমিটি ও বিভিন্ন মসজিদের ইমামদের সাথে বৈঠক করছেন।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০২৫/নূসী