বাজিস-১০ : দুর্গাপূজা উদযাপনে সিলেটে পুলিশ ও র‌্যাবের ব্যাপক প্রস্তুতি

564

বাজিস-১০
সিলেট-দুর্গাপূজা
দুর্গাপূজা উদযাপনে সিলেটে পুলিশ ও র‌্যাবের ব্যাপক প্রস্তুতি
সিলেট, ১৪ অক্টোবর ২০১৮ (বাসস) : আগামীকাল সোমবার থেকে শুরু হতে যাওয়া শারদীয় দুর্গাপূজা নির্বিঘœ ও উৎসবমুখর উদযাপন নিশ্চিত করতে সিলেট নগর ও জেলায় ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করেছে আইনশৃংখলা বাহিনী। সিলেট মহানগর পুলিশ, জেলা পুলিশ ও র‌্যাব-৯ এর পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলার কথা জানানো হয়েছে।
নিরাপত্তার স্বার্থে পূজা চলাকালে কোন ধরণের আতশবাজি ও পটকাবাজি থেকে বিরত থাকতে আইনশৃংখলা বাহিনীর পক্ষ থেকে অনুরোধও জানানো হয়েছে। এধরণের কাজে কারো সম্পৃক্ততা মিললে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) মুহম্মদ আবদুল ওয়াহাব বাসসকে বলেন, দুর্গাপূজা উদ্যাপনে এবং সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ এর ধারা-১১১ এর প্রদত্ত ক্ষমতা বলে একটি গণবিজ্ঞপ্তি জারি করা হল। সে বিজ্ঞপ্তিতে আতশবাজি, পটকা ফাটানোসহ আতংক সৃষ্টিকারি কর্মকান্ড থেকে বিরত থাকতে সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।
সোমবার পূজার শুরু থেকে শেষমুহূর্ত পর্যন্ত পূজা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক রাখতে বলা হয়েছে। পাশাপাশি পূজা উদযাপন নির্বিঘœ করতে সিলেট মহানগর পুলিশের দুই সহ¯্রাধিক সদস্য পোশাক ও সাদাপোশাকে দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।
এর আগে গণবিজ্ঞপ্তিতে কোনধরণের অপ্রীতিকর ঘটনা ও বিশৃংখলার সম্ভাবনা দেখা দিলে পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা) ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮, ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম ০৮২১-৭২০০৬৬, ওসি, কোতয়ালি-০১৭১৩-৩৭৪৫১৭, ওসি, জালালাবাদ-০১৭১৩-৩৭৪৫২২, ওসি, এয়ারপোর্ট-০১৭১৩-৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা-০১৭১৩-৩৭৪৫১৮, ওসি, শাহপরাণ (র)-০১৭১৩-৩৭৪৩১০, ওসি,মোগলাবাজার-০১৭১৩-৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১ নাম্বারে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।
এদিকে, দুর্গাপূজা নির্বিঘœ করতে সিলেট জেলা পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করার কথা জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) মো. মাহবুবুল আলম হয়েছে। সিলেট জেলায় ৪৫৫ পূজামন্ডপে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৯৬৩ জন পুলিশ সদস্যের পাশাপাশি ২৫৪৮ জন আনসার সদস্য মোতায়েনের কথা জানান তিনি। পাশাপাশি সাদা পোশাকে বিপুল সংখ্যক পুলিশ নিয়োজিত থাকবে।
এ লক্ষ্যে পুরো সিলেট জেলাকে উত্তর ও দক্ষিণ জোনে বিভক্ত করে অতিরিক্ত পুলিশ সুপার ইমাম মোহাম্মদ শাদিদকে দক্ষিণ জোনে (মোবাইল নং-০১৭১৩-৩৭৪৩৬৮) এবং জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাহ্Ÿুবুল আলমকে (মোবাইল নং-০১৭৬৯-৬৯০০৩৫) উত্তর জোনের তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো মোস্তাক সরকার (মোবাইল নং-০১৭১৩-৩৭৪৩৭২), ওসমানীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম (মোবাইল নং-০১৭১৩-৩৭৪৩৭১), গোলাপগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল হক চৌধুরী (মোবাইল নং-০১৭৬৯-৬৯২৯৭৯), কানাইঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আমিনুল ইসলাম সরকার (মোবাইল নং-০১৭৬৯-৬৯২৯৭৬) ও গোয়াইনঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ নজরুল ইসলাম, পিপিএম (মোবাইল নং-০১৭১৩-৩৭৪৩৭০) স্ব-স্ব সার্কেলের তদারকির দায়িত্ব পালন করবেন।
যে কোন পরিস্থিতিতে ওসমানীনগর-০১৭১৩-৩৭৪৩৮৭, বিশ্বনাথ-০১৭১৩-৩৭৪৩৮৪, ফেঞ্চুগঞ্জ-০১৭১৩-৩৭৪৩৮৫, বালাগঞ্জ-০১৭১৩-৩৭৪৩৭৬,গোলাপগঞ্জমডেল-০১৭১৩-৩৭৪৩৮৩, বিয়ানীবাজার-০১৭১৩-৩৭৪৩৮২, জকিগঞ্জ-০১৭১৩-৩৭৪৩৮১, কানাইঘাট-০১৭১৩-৩৭৪৩৭৯, গোয়াইনঘাট-০১৭১৩-৩৭৪৩৭৮, কোম্পানীগঞ্জ-০১৭১৩-৩৭৪৩৮০ ও জৈন্তাপুর মডেল-০১৭১৩-৩৭৪৩৭৭ এবং সিলেট জেলা পুলিশের কন্ট্রোলরুম (ফোন-০৮২১-৭১৮৫৮৫ অথবা ০১৯২৬-৯৯৯৯০০ নাম্বারে) যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।
এদিকে, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯ দুর্গাপূজা উপলক্ষে বিশেষ নিরাপত্তা কার্যক্রম পরিচালনার পাশাপাশি বিশেষ কন্ট্রোল রুম স্থাপনের কথা জানিয়েছে।
অতিরিক্ত পরিচালক মো. মনিরুজ্জামান জানান, দুর্গাপূজার সময় বিভিন্ন জঙ্গি সংগঠন, চরমপন্থী বা স্বার্থান্বেষী মহল ও সন্ত্রাসীরা যাতে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে জন্য র‌্যাব-৯, তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। র‌্যাবের বিশেষ টহলের পাশাপাশি সাদা পোষাকে ও মোটর সাইকেল টহলসহ র‌্যাব সদস্যগণ বিভিন্ন পূজা মন্ডপ ও আশপাশের এলাকায় অত্যন্ত সতর্কতার সাথে অবস্থান করবে। এছাড়াও যে কোন ধরণের আইনশৃংখলা বহির্ভূত কর্মকান্ডের খবর জানানোর জন্য কন্ট্রোল রুম সিলেট সদর -০১৭৭৭৭১০৯৯৯, শ্রীমঙ্গল ক্যাম্প -০১৭৭৭৭১০৯২৮ ও সুনামগঞ্জ ক্যাম্প-০১৭৭৭৭১০৯৪১ নাম্বারে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।
বাসস/সংবাদদাতা/২০৩১/মরপা