বাসস দেশ-৫ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস কাল

182

বাসস দেশ-৫
ঢাবি-জগন্নাথ-শোক
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস কাল
ঢাকা, ১৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : যথাযথ ভাবগম্ভীর্য পরিবেশে আগামীকাল ১৫ অক্টোবর সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালন করা হবে।
১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যে সকল ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতি বছর দিবসটি পালন করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালনের লক্ষ্যে সকল কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৬ টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ, সকাল সাড়ে ৭ টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন, সকাল ৮ টা থেকে ৯ টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা, ৯ টা থেকে ১০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রীষ্টানদের প্রার্থনা সভা, সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গনে রক্তদান কর্মসূচি। শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা সাড়ে ৬ টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সঙ্গীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।
এছাড়াও, শোক দিবস উপলক্ষ্যে ‘অক্টোবর স্মৃতি রচনা প্রতিযোগিতা’ ও ‘অক্টোবর স্মৃতি চিত্রাঙ্কন প্রতিযোগিতা’-এর আয়োজন করা হয়েছে, যা ৩১ অক্টোবর ২০১৮ তারিখের মধ্যে সম্পন্ন হবে।
বাসস/সবি/এসই/১৪০০/কেকে