সারাদেশে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

405

ঢাকা, ১৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : র‌্যালি, আলোচনাসভা, শিশুদের চিত্রাংকন ও ভূমিকম্প, বন্যা ও অগ্নিনির্বাপন মহড়াসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এবারের দিবসটির স্লোগান ছিল ‘কমাতে হলে সম্পদের ক্ষতি বাড়াতে হবে দুর্যোগের প্রস্তুতি’। এ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :-
হবিগঞ্জ : ‘কমাতে হলে সম্পদের ক্ষতি বাড়াতে হবে দুর্যোগের প্রস্তুতি’ সেøাগান নিয়ে হবিগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকালে র‌্যালি, আলোচনা সভা, শিশুদের চিত্রাংকন ও ভূমিকম্প ও অগ্নিকান্ড নির্বাপন মহড়ার আয়োজন করা হয়।
শনিবার সকালে স্থানীয় বিয়াম ল্যাবরেটরি স্কুলে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নুরুল ইসলাম। হবিগঞ্জের ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নজরুল ইসলামের সভাপতিত্বে ও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ জাহানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্জিনা আক্তার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. ইসহাক ও রেড ক্রিসেন্টের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট শফিকুল বারী আউয়াল প্রমুখ।
অনুষ্ঠানে ফায়ার সার্ভিসের দুর্যোগকালীন বিভিন্ন মহড়া অনুষ্ঠিত হয়। তাদেরকে সহযোগিতা করে রেডক্রিসেন্ট ও জেলা স্বাস্থ্য বিভাগ।
বরগুনা : জেলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে শনিবার র‌্যালি, মহড়া ও আলোচনা সভা, অনুষ্ঠিত হয়েছে।
শহরে র‌্যালি ও সার্কিট হাউজ মাঠে মহড়া শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহবুব আলমের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক কবীর মাহমুদ, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আনিচুর রহমান, বরগুনা প্রেসক্লাবের সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মনিরুল ইসলাম, জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা স্বপন কুমার বর্মন প্রমুখ।
ঝিনাইদহ : ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, নিতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’ এ সেøাগানকে সামনে রেখে ঝিনাইদহে শনিবার আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।
জেলা প্রশাসনের আয়োজনে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবু সালেহ মো: হাসনাতসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়।
নড়াইল : ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’ এই স্লোগানকে সামনে রেখে নড়াইলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা ত্রান ও পুনবার্সন কর্মকর্তা (অতিরিক্ত) মোঃ আবু রিয়াদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা। এসময় বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন।
খুলনা : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৮ পালিত হয় । খুলনা জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, মহড়া ও চিত্রাংকন প্রতিযোগিতা। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এ বারে দিবসটির প্রতিপাদ্য ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, নিতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. মনিরুজ্জামান। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মোঃ আবুল হোসেন প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার। সভায় সরকারি কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থী, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন এনজিও এবং রেড ক্রিসেন্ট সোসাইটির বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন।
চাঁদপুর : ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার সকালে শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসের প্রধান প্রধান কর্মসূচির মধ্যে ছিলো শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, র‌্যালি, আলোচনা সভা ও অগ্নি নির্ভাপনে মহড়া।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও দুর্যোগ কর্মকর্তা এবিএম জাকির হোসাইন। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মো. জামাল হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক রতন কুমার নাথ প্রমুখ। আলোচনা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও অগ্নি নির্ভাপনে একটি মহড়া প্রদর্শিত হয়।
দিনাজপুর : জেলায় র‌্যালি, আলোচনা সভা ও দুর্যোগকালীন সময়ে করণীয় বিষয়ের মহড়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।
আজ শনিবার বেলা ১১টায় দিনাজপুর জেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এক র‌্যালী শহরের প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে। দুপুর ১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা প্রকৌশলী মোঃ মোখলেসুর রহমান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র সহকারী পরিচালক মোঃ আনিসুর রহমান, সদরের ইউএনও মোঃ ফিরুজুল ইসলাম ফিরোজ।
দিবসটি উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র ব্যবস্থাপনায় জেলা প্রশাসক কার্যালয়ের চত্বরে বিভিন্ন প্রকার মহড়া অনুষ্ঠিত হয়। পরে শিশু একাডেমির উদ্যোগে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।