বাসস দেশ-১২ : আগামীকাল বিশ্ব মান দিবস

195

বাসস দেশ-১২
মান-দিবস
আগামীকাল বিশ্ব মান দিবস
ঢাকা, ১৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : আগামীকাল বিশ্ব মান দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ৪৯ তম বিশ্ব মান দিবস পালন করা হচ্ছে।
পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হচ্ছে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন,‘আন্তর্জাতিক মান অনুসরণের মাধ্যমে আধুনিক প্রযুক্তিনির্ভর ও গুণগত মানসম্পন্ন শিল্পোৎপাদন বাড়ালে বিশ্বের সকল দেশে বাণিজ্য সহজতর হবে এবং নতুন নতুন পণ্যের বাজার সৃষ্টির সম্ভাবনার পথও সুগম হবে।’
রাষ্ট্রপতি বলেন, ‘জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআইয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পণ্যের মান প্রণয়ন ও উন্নয়নের মাধ্যমে জনগণকে কাক্সিক্ষত সেবা প্রদানে বিএসটিআইকে আরো দক্ষ,জবাবদিহি ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। জনগণের আস্থা পূরণে বিএসটিআই কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে এটাই দেশবাসীর প্রত্যাশা।’
দিবসটি উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির অংশ হিসেবে বিএসটিআই’র প্রধান কার্যালয়ের পাশাপাশি আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশনে বিশেষ সাক্ষাতকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচার এবং বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান ও কথিকা সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে।
এছাড়াও ১৫ অক্টোবর সোমবার, দুপুুের রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি থাকবেন শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম ও এফবিসিসিআই’র সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন)।
আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআই’র মহাপরিচালক সরদার আবুল কালাম।
বাসস/সবি/এসএস/১৭২০/জেজেড