আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে সকল প্রত্যাশা পূরণ হবে : অর্থমন্ত্রী

348

বালি (ইন্দোনেশিয়া), ১২ অক্টোবর, ২০১৮ (বাসস) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দৃঢ আশাবাদ ব্যক্ত করে বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে প্রবৃদ্ধিসহ সকল প্রত্যাশা পূরণ হবে।
তিনি বলেন, কিন্তু ভবিষ্যতে খালেদা জিয়ার দল রাষ্ট্রপরিচালনার দায়িত্বে আসলে প্রবৃদ্ধি হ্রাস পাবে এবং দেশবাসীর কোন প্রত্যাশাই পূরণ হবে না।
তিনি বলেন, আগামী বছরগুলোতে প্রবৃদ্ধি অজর্নে নির্বাচনের কোন প্রভান পড়বে না, তবে প্রবৃদ্ধি নির্ভর করবে, নির্বাচনের পর কে বা কোন দল সরকার গঠন করবে। যদি খালেদা জিয়া সরকার গঠন করে, তবে আপনি নিশ্চিত ধরে নিতে পারেন, প্রবৃদ্ধি হ্রাস পাবে এবং তার সময়ে কোন উন্নয়ন হবে না। তিনি বলেন, খালেদা জিয়া সমৃদ্ধি কি তা জানে না। বর্তমান সরকার পুনরায় ক্ষমতায় আসলে প্রবৃদ্ধিসহ সকল উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন হবে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ এখানে হোটেল ওয়েস্টিনে আর্ন্তজাতিক অর্থ তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক মিৎসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে তার বৈঠক শেষে এ বৈঠকের ফলাফল সর্ম্পকে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন।
অর্থমন্ত্রী মুহিত বালিতে বিশ্ব ব্যাংক এবং আইএমএফ’র বার্ষিক সভায় বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচন নিয়ে কোন আলোচনা হয়নি বলে উল্লেখ করে বলেন, বৈঠকে বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচন নিয়ে কোন আলোচনা হয়নি, বিএনপি’র মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর এ নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন।
অর্থমন্ত্রী মুহিত আইএমএফ’র ডিএমডি’র সঙ্গে বৈঠকের ফলাফল সম্পর্কে বলেন, আইএমএফ বলেছে, বাংলাদেশের সার্বিক অর্থনীতি ভাল। তবে আইএমএফ বাংলাদেশের ব্যাংক সেক্টরে কিছুটা দুর্বলতা কথা উল্লেখ করেছে, বিশেষ করে ব্যাংক ঋণ প্রদানের ক্ষেত্রে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আইএমএফ’র একটি মিশনের সাম্প্রতিক ঢাকা সফরকালে বাংলাদেশের ব্যাংক খাত নিয়ে তাদের সাথে তিনি একমত পোষণ করেছিলেন। তিনি বলেন, তিনি ব্যাংক খাত সংস্কারের পরিকল্পনা করেছেন। এক মাসের মধ্যে অথবা আগামী মাসে এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। আগামী মাসে তিনি ব্যাংক খাতের সংস্কার নিয়ে একটি লেখা প্রকাশ করবেন।
অর্থমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকারের সময়ে অজর্নগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পুজিঁবাজার স্থিতিশীল করা এবং এখন আমরা অপর কয়েকটি বিষয়ের দিকে নজর দেয়ার চেষ্টা করবো। আমদানি বেড়ে যাওয়ার কারণে অর্থ পাচারের সুযোগ সৃষ্টি হওয়া সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি এ ধরনের অভিয়োগের সঙ্গে একমত নই। তিনি বলেন, আমি মনে করি না বিগত দু’এক বছরের মধ্যে দেশ থেকে অর্থ পাচার হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ নিয়ে কোন অনিশ্চয়তা আছে, আমি এমন কিছুও মনে করি না।
বিশ্ব ব্যাংকের প্রকাশিত মানব সম্পদ সূচকে বাংলাদেশের অবস্থান সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে শিক্ষা খাতে সরকার বরাদ্দ বাড়ালে মানব সম্পদ সূচকের আরো উন্নতি হবে। দেশে শিক্ষার হার আরো বৃদ্ধির সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
গত বৃহস্পতিবার প্রকাশিত মানব সম্পদ সূচকে বাংলাদেশ দক্ষিন এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে আছে।