বাজিস-৪ : কুমিল্লায় আর্থসামাজিক উন্নয়নে ১০টি কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে

130

বাজিস-৪
কুমিল্লা-উন্নয়ন
কুমিল্লায় আর্থসামাজিক উন্নয়নে ১০টি কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে
কুমিল্লা, ১২ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলায় মহিলাদের আর্থসামাজিক উন্নয়ন তাদের সামাজিক নিরাপত্তামূলক ১০টি উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। জেলা উপজেলা পর্যায়ের পিছিয়ে পড়া হতদরিদ্র মহিলাদের আর্থসামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় সরকারের গৃহীত কর্মসূচি জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সার্বিক ব্যবস্থাপনায় বাস্তবায়ন করা হচ্ছে। বাস্তবায়নাধীন ১০টি উন্নয়ন কর্মসূচির মধ্যে ২০০৮ সাল থেকে দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি), দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান, কর্মজীবি মহিলাদের ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচি, জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচী, স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনসমূহের মধ্যে অনুদান বিতরণ, মহিলাদের আয়বর্ধক কর্মসূচি, জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক কার্যক্রম, জনসচেতনতামূলক উঠান বৈঠক, নারী নির্যাতন প্রতিরোধ, বাল্যবিবাহ প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ কর্মসূচী।
জেলা মহিলা বিষয়ক দপ্তর সূত্রে জানা যায়, ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত জেলার ১৭টি উপজেলায় ১ লাখ ৬৯ হাজার ৯৭৫ জন দুস্থ মহিলাকে ৫৬ হাজার ৯২৯ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দরিদ্র মায়েদের মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচীর আওতায় ৮১ হাজার ৫৮৮ জন ভাতা ভোগী মহিলাকে ৪৫ কোটি ৬৬ লাখ ৭২ হাজার ৬ শ’ টাকা বিতরণ করা হয়। জানা যায়, ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রত্যেক দরিদ্র মাকে মাতৃত্বকালীন ৩৫০ টাকা করে এবং ২০১৫ সাল হতে ভাতা প্রদান বৃদ্ধির করে প্রত্যেককে মাতৃত্বকালীন ৫০০ টাকা করে ভাতা প্রদান করা হচ্ছে। কর্মজীবি ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচির আওতায় ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৫ হাজার ৬০ জন উপকার ভোগীর মাঝে ৭ কোটি ১২ লাখ ৮০ হাজার টাকা প্রদান করা হয়েছে। জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা বৃত্তিক প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ৩ হাজার ৭১ জন মহিলাকে দক্ষতা বৃত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধিত স্বেচ্ছাসেবক ৭৯৭টি মহিলা সংগঠনের মাঝে ১ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ৯৮০ টাকা অনুদান প্রদান করা হয়েছে। এছাড়া বিগত অর্থ বছরে মহিলাদের আয়বর্ধক কর্মসূচির আওতায় ৩০ জন মহিলাকে ৬ মাসের কম্পিউটার সার্ভিসিং ও রিপেয়ারিং কোর্সে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। একই সময়ে এ কর্মসূচির আওতায় ১৪টি উপজেলায় ২টি ট্রেডে ৫৬০ জনকে দৈনিক ১০০ টাকা করে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে প্রদান করা হয়। আত্ম নির্ভরশীল জয়িতা অন্বেষনে বাংলাদেশ শীর্ষক কর্মসূচীর আওতায় জেলা পর্যায়ের ৫ জন শ্রেষ্ঠ জয়িতাকে বেগম রোকেয়া দিবসে সম্মাননা প্রদান করা হয়।
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ভিকারুন্নেছা জানান, জেন্ডার সমতামূলক কার্যক্রম এবং পারিবারিক সাহিংসতা প্রতিরোধে ৬১৫টি উঠান বৈঠক এবং ১৩১টি অভিযোগ সামাজিক ভাবে নিষ্পত্তি করা হয়। তিনি জানান, সরকার কর্তৃক দুস্থ অসহায় মহিলাদের আর্থ সামাজিক উন্নয়নে বিভিন্ন উন্নয়নসূচক কার্যক্রম যথাযথাভাবে বাস্তবায়ন করা হচ্ছে।
বাসস/সংবাদদাতা/১৬৩০/মরপা