বাজিস-২ : বরিশালে ৬০১টি মন্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি চলছে

174

বাজিস-২
বরিশাল-শারদীয়-দুর্গোৎসব
বরিশালে ৬০১টি মন্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি চলছে
বরিশাল, ১২ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলা ও মহানগরীতে প্রায় ৬০১টি মন্ডপে সনাতন ধার্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু, সুন্দর, আনন্দঘন পরিবেশ তৈরী ও ধর্মীয় রীতিনীতি অনুযায়ী দুর্গাপূজা সম্পন্ন করতে মহাব্যস্ত সময় পার করছেন আয়োজকবৃন্দ।
শারদীয় দুর্গাৎসব উদযাপন কমিটির সংলিষ্ট সূত্র জানায়, আগামী ১৫ অক্টোবর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ৫দিনব্যাপী দুর্গোৎসব। জেলা ও মহানগরীতে মোট ৬০১টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। চলতি বছর বরিশাল নগরীতে মোট ৪০টি, সদর উপজেলায় ১৯টি, আগৈলঝাড়ায় উপজেলায় ১৬৬টি, উজিরপুর ১১৪টি, গৌরনদীতে ৮২টি, মুলাদীতে ১২টি, হিজলায় ১২টি, বানারীপাড়ায় ৪৯টি, বাবুগঞ্জ ২০টি, মেহেন্দিগঞ্জে ২১টি এবং বাকেরগঞ্জ উপজেলায় ৬৬টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।
জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্রী মানিক মুখার্জী কুন্ডুু জানান, শিল্পীরা মন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ করেছেন। এখন বেশীর ভাগ মন্ডপে চলছে তুলির শেষ আঁচড়। এর পাশাপাশি মহানগরীর সড়কগুলোতে তোরণ নির্মাণ ও মন্ডপগুলোতে আলোক সজ্জার কাজও প্রায় শেষ পর্যায়ে।
তিনি আরো জানান, আনন্দ ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনে ব্যাপক প্রস্তুতি চলছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পরিষদের পক্ষ থেকেও প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবকদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। এছাড়াও জেলা পুজা উদযাপন পরিষদের সদস্যদের সমন্বয়ে গঠিত হয়েছে ২০টি ভিজেলেন্স টিম। টিম সদস্যবৃন্দ সর্বদা কাজ করবে।
এব্যপারে মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি নারায়ন চন্দ্র নারু জানান, মন্ডপগুলোর সার্বিক খোঁজ খবর রাখতে পূজার শুরু থেকে শেষ সময় পর্যন্ত নগরীর কালিবাড়ী রোডস্থ ধর্ম রক্ষিণী সভাগৃহে একটি কন্ট্রোল রুম খোলা হচ্ছে।
মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, যে কোন ধরনের বিঘœকারী বা কোন অপশক্তিকে আসন্ন শারদীয় দুর্গোৎসবের আনন্দ মলিন করতে না পারে, সেদিকে স্বজাগ দৃষ্টি রাখতে হবে। বরিশালে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে কাঁধে কাঁধ রেখে আমাদের কাজ করতে হবে।
বাসস/সংবাদদাদা/১৫৪৫/মরপা