গার্মেন্টস শ্রমিকদের কর্মক্ষমতা বৃদ্ধিতে পুষ্টিকর খাবার গ্রহনে সচেতন করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

171

ঢাকা, ১১ অক্টোবর, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, তৈরী পোশাক শিল্পের শ্রমিকদের কর্মক্ষমতা বৃদ্ধিতে পুষ্টিকর খাবার গ্রহনের বিষয়ে সচেতন করতে হবে।
আজ বৃহষ্পতিবার রাজধানীর সিরডাপ মিলিনায়তনে গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশেন-গেইন আয়োজিত স্টেনদেনিং ওয়ার্কার্স এক্সসেস টু পারটিনেন্ট নিউট্রিশন অপরচুনিটি-স্বপ্ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
গার্মেন্টস শিল্পকে দেশের অর্থনীতির প্রান উল্লেখ করে শ্রম প্রতিমন্ত্রী বলেন, এ শিল্পকে আরো এগিয়ে নিতে শ্রমিকদের জন্য পুষ্টিকর খাদ্য গ্রহন এবং সুস্থতা সবচেয়ে গ্ররুত্বপূর্ণ। তবে শ্রমিকদের আর্থিক সংগতির বিষয়টি মালিক-শ্রমিকদের মাথায় রাখতে হবে।
তিনি বলেন, শ্রমিকদের আর্থিক সংগতির সাথে সামাজস্য রেখে অল্প খরচে কিভাবে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করা যায় সেটি দেখতে হবে।
মুজিবুল হক বলেন, শ্রমিকদের নিউট্রিশনের বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে সরকার-মালিক উভয়ে মিলে প্রশিক্ষণের উদ্যোগ নেয়া যেতে পারে।
এছাড়াও শ্রম প্রতিমন্ত্রী কারখানার উৎপাদন বৃদ্ধিতে শ্রমিকদের নিউট্রিশনের পাশাপাশি কারখানার পরিবেশের উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করেন এবং কারখানার মিড লেভেল ম্যানেজমেন্টে যারা কাজ করেন তাদের শ্রমিকদের সাথে ভাল ব্যবহারের পরামর্শ দেন।
গেইনের কান্ট্রি ডিরেক্টর ড. রুবাবা খন্দোকারের সভাপতিত্বে কর্মশালায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, বাংলাদেশ এমপ্লেয়ার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ফারুখ আহমেদ, বিকেএমইএ-এর ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম ইহসান এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গেইন এর প্রযুক্তি বিশেষজ্ঞ ড. সাবিহা সুলতানা এবং আইসিডিডিআরবি’র সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুত্তাকিনা হোসেন।