বাজিস-৬ : বাংলাদেশের সম্ভাবনার আসল নিয়ামক তরুণ শক্তি : ড. জামিলুর রেজা চৌধুরী

137

বাজিস-৬
জামিলুর -রেজা
বাংলাদেশের সম্ভাবনার আসল নিয়ামক তরুণ শক্তি : ড. জামিলুর রেজা চৌধুরী
সিলেট, ১১ অক্টোবর ২০১৮ (বাসস) : শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেছেন, বাংলাদেশ যে সম্ভাবনার দেশ তার আসল নিয়ামক হচ্ছে তরুণ শক্তি। এই তরুণ শক্তিকে কাজে লাগানো গেলে আগামী ২০৩০ সালের মধ্যে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) এর ১৭টি লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।
তিনি আজ বৃহস্পতিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) কেন্দ্রীয় মিলনায়তনে সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে প্রথমবারের মতো সিইই ফেস্টিভ্যাল ‘এক্সিড ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
তিনি আরো বলেন, সিভিল ইঞ্জিনিয়ারিং এর দিক থেকে বাংলাদেশে এর উন্নয়ন করা কঠিন। তার কারণ হচ্ছে প্রাকৃতিক দূর্যোগ, যা অন্য দেশগুলোতে এতো কঠিন না। তাই সকলের উচিৎ এধরণের চ্যালেঞ্জ মোকাবেলা করে এর উন্নয়ন সাধন করা।
শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ভূমিকম্প বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেহেদি আহমেদ আনসারী, বিভাগীয় প্রধান অধ্যাপক আজিজুল হক। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক এবং শাবিসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় আগত শিক্ষার্থী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দিনব্যাপি এই উৎসবে সাতটি ভিন্নধর্মী ইভেন্টে দেশের ২৫ টি বিশ্ববিদ্যালয়ের অন্তত ৪৫০জন প্রতিযোগী অংশ গ্রহণ করছে। উৎসবের ইভেন্টগুলো হচ্ছে, ট্রাস চ্যালেঞ্জ, মেকানিক্স অলিম্পিয়াড, অটোক্যাড ড্রয়িং, পোস্টার প্রেজেন্টেশন, সাধারণ জ্ঞান কুইজ, ব্র্যান্ডিং কম্পিটিশন ও এক্সিড ম্যানিফেস্টেশন। এছাড়াও প্রতিযোগিদের জন্য টেকনিক্যাল সেমিনার, সমাপনী অনুষ্ঠান ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা এর আয়োজন করা হয়েছে।
বাসস/ সংবাদদাতা/১৫৪৫/মরপা