বাসস দেশ-৯ : সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে

296

বাসস দেশ-৯
মেরিটাইম-সম্মেলন
সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে
ঢাকা, ১১ অক্টোবর, ২০১৮ (বাসস) : সাউথ এশিয়ান মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরামের তৃতীয় সম্মেলন ২০১৯ সালে দুবাইয়ে অনুষ্ঠিত হবে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ আজ বৃহস্পতিবার ঢাকায় লা মেরিডিয়ান হোটেলে ফোরামের দ্বিতীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৯ অক্টোবর ফোরামের দ্বিতীয় সম্মেলন উদ্বোধন করেন।
বাংলাদেশের নৌপরিবহন সেক্টরের শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়িদের আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মেরিটাইম ও লজিস্টিক্স খাতের বর্তমান অবস্থা ও ট্্েরড সম্পর্কে আরো বেশি অবহিতকরণ, নৌপরিবহন খাতের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ আকৃষ্ট এবং নতুন প্রযুক্তির উদ্ভাবন করতে ৯-১০ অক্টোবর ঢাকায় ‘সাউথ এশিয়া মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরাম ২০১৮’ এর দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।
দু’দিনব্যাপী এ ফোরামের বিভিন্ন সেশনে বাংলাদেশে নৌপরিবহন সেক্টরের উন্নয়ন এবং এতে বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাঁধাসমূহ এবং এর সমাধান, ক্রমবর্ধমান চাহিদা পূরণে দক্ষিণ এশীয় বন্দরসমূহের উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা ছাড়াও ড্রেজিং, শিপ বিল্ডিং এবং বাঙ্কারিংসহ নৌখাতের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
বাংলাদেশে এ সেক্টরের কোন্ কোন্ বিষয়ে বিকাশের সুযোগ রয়েছে সে বিষয়গুলো উপলদ্ধি করাসহ আন্তর্জাতিক ক্ষেত্রে যোগাযোগ বৃদ্ধির সুযোগ সৃষ্টি এবং নৌপরিবহন খাতে বঙ্গোপসাগরীয় অঞ্চলে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ফলে কোন্ বিষয়ে এক দেশের সীমাবদ্ধতা অন্য দেশের সহজলভ্যতার সাথে ভাগাভাগির মাধ্যমে এ শিল্প বাণিজ্যের সুষম বিকাশে সহায়ক হবে সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
উল্লেখ্য, ফোরামের প্রথম সম্মেলন গত বছর মুম্বাইতে অনুষ্ঠিত হয়।
বাসস/সবি/এমএন/১৫৩৫/এমএবি