শিল্পমন্ত্রীর সঙ্গে বিএমএএমএ’র নেতাদের বৈঠক : দেশে পৃথক মোটর সাইকেল শিল্পপার্ক স্থাপনের দাবি

183

ঢাকা, ১০ অক্টোবর, ২০১৮ (বাসস) : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, জাতীয় অর্থনীতিতে মোটরসাইকেল শিল্পখাতের গুরুত্ব অনুধাবণ করে সরকার ‘জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮’ প্রণয়ন করেছে।
বাংলাদেশ মোটরসাইকেল এসেম্বলারস্ এন্ড ম্যানুফ্যাকচারাস্ এসোসিয়েশনের (বিএমএএমএ) নেতারা আজ শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠককালে একথা বলে। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
আমির হোসেন আমু বলেন, জাতীয় স্বার্থ সংরক্ষণ করে নতুন এ শিল্প বিকাশের পথে উদ্ভূত যে কোনো সমস্যার সামাধানে সরকারের পক্ষ থেকে সম্ভব সব ধরনের নীতি সহায়তা প্রদান অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জনগণের জন্য সব ধরনের সেবা সহজলভ্য করতে কাজ করে যাচ্ছে বলে তিনি শিল্প উদ্যোক্তাদের জানান।
বৈঠকে দেশের উদীয়মান মোটরসাইকেল শিল্পের টেকসই বিকাশের লক্ষ্যে একটি মোটর সাইকেল শিল্পপার্ক স্থাপনের দাবি জানিয়েছেন এ শিল্পখাতের উদ্যোক্তারা। তারা বলেন, ইতোমধ্যে বাংলাদেশে পাঁচটিরও বেশি উদ্যোক্তা প্রতিষ্ঠান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং (তৈরী) শুরু করেছে। ফলে দেশে মোটরসাইকেলের মূল্য প্রায় ৫০ শতাংশ কমে এসেছে। আগামী ছয় মাসের মধ্যে কমপক্ষে আরও চারটি প্রতিষ্ঠান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করবে বলে তারা উল্লেখ করেন।
বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশে মোটরসাইকেল শিল্প বিকাশের ফলে জনগণের যাতায়াতে সুবিধার পাশাপাশি কর্মসংস্থানের পরিমাণ দিন দিন বাড়ছে। বিশেষ করে শিক্ষিত বেকারদের জন্য এ শিল্প কর্মসংস্থানের সুযোগ অবারিত করেছে। তিনি মোটরসাইকেল সংযোজনের পরিবর্তে ম্যানুফ্যাকচারিং শিল্পখাতে বিনিয়োগ বাড়াতে উদ্যোক্তাদের পরামর্শ দেন।
বিএমএএমএ’র নেতারা বৈঠকে মোটসাইকেল শিল্পের উন্নয়নের লক্ষ্যে ‘জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮’ প্রণয়নের জন্য শিল্পমন্ত্রীকে ধন্যবাদ জানান। তারা বলেন, এ নীতি প্রণয়নের ফলে দেশে উদীয়মান শিল্পখাত হিসেবে মোটরসাইকেল শিল্প আত্মপ্রকাশ করেছে। ইতোমধ্যে এখাতে কয়েক হাজার দক্ষ জনবল সৃষ্টির পাশাপাশি দেড় হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এ শিল্পখাত বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রিতে পরিণত হবে। তারা এ শিল্পখাতের সুষম বিকাশে মোটরসাইকেল নিবন্ধন খরচ যৌক্তিক পরিমাণে নির্ধারণসহ নীতিমালার কয়েকটি দিক সংশোধনের জন্য শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
বৈঠকে ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. মিজানুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও এ.এস.এম ইমদাদুদ দস্তগীর, বিএমএএমএ’র সভাপতি ও উত্তরা মটর লিমিটেডের চেয়ারম্যান মতিউর রহমান, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউশিরো ইশি ও অর্থবিভাগের প্রধান আশিকুর রহমানসহ এসোসিয়েশনের সদস্যরা উপস্থিত ছিলেন।