বাসস বিদেশ-১০ : ভেনিজুয়েলায় নিরাপত্তা হেফাজতে বিরোধী দলীয় কর্মীর মৃত্যু, আন্তর্জাতিক তদন্তের আহবান

132

বাসস বিদেশ-১০
ভেনিজুয়েলা-রাজনীতি-বিচার
ভেনিজুয়েলায় নিরাপত্তা হেফাজতে বিরোধী দলীয় কর্মীর মৃত্যু, আন্তর্জাতিক তদন্তের আহবান
কারাকাস, ১০ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলায় নিরাপত্তা হেফাজতে বিরোধী দলীয় এক কর্মীর মৃত্যুর ঘটনায় আন্তর্জাতিক তদন্তের আহবান জানানো হয়েছে। এদিকে সরকার জানিয়েছে, ওই ব্যক্তি রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার সদরদপ্তরের ১০ তলার জানালা দিয়ে লাফ দিয়ে পড়ে আত্মহত্যা করেছে। খবর এএফপি’র।
প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর ব্যর্থ ড্রোন হামলার ঘটনায় অংশ নেয়ায় ৫২ বছর বয়সী কারাকাস নগর পরিষদ সদস্য ফার্নান্দো আলবানকে অভিযুক্ত করা হয়। সোমবার তার মৃত্যুর সময় সে নিরাপত্তা হেফাজতে ছিল। তার এই মৃত্যুকে সরকার আত্মহত্যা বলে উপস্থাপন করে।
রাষ্ট্রীয় টেলিভিশনে অ্যাটর্নি জেনারেল টারেক সাব বলেন, আলবানকে বিশ্রাম কক্ষে যেতে বলা হয় এবং সে ওই কক্ষে গিয়ে একটি জানালা দিয়ে নিচে লাফ দেয়। শুক্রবার তাকে গ্রেফতার করা হয়েছিল।
এ মৃত্যুর ঘটনায় জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করে এবং তারা এ ঘটনার আন্তর্জাতিক তদন্তের আহবান জানিয়েছে।
কারাকাসে মার্কিন দূতাবাস জানায়, তার এ মৃত্যু ‘সন্দেহজনক।’ মাদুরোর ওপর ড্রোন হামলার ঘটনা তদন্তে যাকে ইচ্ছা তাকে গ্রেফতার করে সরকারের স্বীকারোক্তি আদায়ের গত আগস্টে যুক্তরাষ্ট্র নিন্দা জানিয়েছে।
কফিনে করে আলবানের লাশ আইনসভায় নেয়া হয়। সেখানে ভেনিজুয়েলার হলুদ, নীল ও লাল রঙের একটি পতাকা দিয়ে কফিনটি ঢেকে দেয়া হয়। সেখানে একটি ফাঁকা মাঠে এটি রাখা হলে এর চারপাশে রাজনীতিবিদ ও স্বজনরা অবস্থান নেয়। এসব শোকাহত লোকজনের মধ্যে আলবানার বৃদ্ধ বাবা-মা ও বোন ছিল।
তার ছেলে ফার্নান্দো টুইটারে লিখেছেন, ‘আমার বাবা ভেনিজুয়েলার গণতন্ত্র ও স্বাধীনতার জন্য যুদ্ধ করতে গিয়ে মারা গেলেন।’
বাসস/এমএজেড/১৬২০/জুনা