বাসস ক্রীড়া-৭ : নেতা হবার জন্য আর্মব্যান্ডের প্রয়োজন নেই : পগবা

124

বাসস ক্রীড়া-৭
ফুটবল-পগবা
নেতা হবার জন্য আর্মব্যান্ডের প্রয়োজন নেই : পগবা
প্যারিস, ১০ অক্টোবর ২০১৮ (বাসস) : ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা মিডফিল্ডার পল পগবা জানিয়েছেন ফ্রান্স জাতীয় দলের অধিনায়ক হবার কোন লক্ষ্যই তার নেই। অধিনায়কের আর্মব্যান্ড হাতে না পড়লেও ক্লাব কিংবা জাতীয় দলে তার প্রভাব একটুও কমবে না বলেই মন্তব্য করেছেন পগবা।
২০১৮-১৯ মৌসুমে শুরুটা মোটেই ভাল হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডের। আর রেড ডেভিলসের এই কঠিন সময়ে দলের সহ-অধিনায়কের পদ থেকে পগবাকে সড়িয়ে নিয়েছেন কোচ হোসে মরিনহো। কোচের সাথে শীতল সম্পর্কের কারনেই সহ-অধিনায়কের পদ হারিয়েছেন পগবা। এমনকি ভবিষ্যতে কোনদিন সহ-অধিনায়ক কিংবা অধিনায়কের পদে পগবাকে দেখা যাবে না বলেও মরিনহো সতর্ক করে দিয়েছেন।
আইসল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ ও জার্মানীর বিপক্ষে নেশন্স লিগের ম্যাচ খেলার জন্য পগবা ম্যানচেস্টার ছেড়ে ফ্রান্স শিবিরে যোগ দিয়েছেন। কিন্তু জাতীয় দলে যোগ দিয়েই ২৫ বছর বয়সী পগবা জানিয়েছেন অধিনায়কের আর্মব্যান্ড পড়ার কোন ইচ্ছাই তার নেই। এ সম্পর্কে পগবা স্পষ্ট ভাষায় বলেছেন, ‘আমি কখনই অধিনায়ক হবার জন্য ফ্রান্সের পক্ষে খেলিনি। এখানে থাকতে পারাটাই আমার কাছে অনেক কিছু। কথা বলার জন্য বা নেতৃত্ব দেবার জন্য অধিনায়ক হবার কোন প্রয়োজন নেই। শুধুমাত্র আর্মব্যান্ড হাতে দিলেই নেতা হওয়া যায়না। অধিনায়করা শুধুমাত্র মাঠেই কথা বলতে পারে। কিন্তু একজন সত্যিকারের নেতা প্রয়োজনের সময় কথা বলে।’
ইউনাইটেডের আগ্রাসী ফুটবল নিয়ে প্রকাশ্যে কথা বলায় বেশ সমালোচনার মুখে পড়েছিলেন পগবা। এমনকি ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশ্যমও দাবি করেছেন মরিনহোর কৌশল নিয়ে পগবা খুব একটা সন্তুষ্ট ছিলেননা। গণমাধ্যমের সাথে বিভিন্ন বিষয় নিয়ে কিভাবে কথা বলতে হবে এই বিষয়টি বেশ ভালভাবে পগবাকে বুঝিয়ে দিয়েছেন দেশ্যম। এতে করে তার ইমেজ বাড়বে বলেও দেশ্যম জানিয়েছেন।
বাসস/নীহা/১৫৪৫/স্বব