বাসস ক্রীড়া-৬ : গ্রিজম্যান, এমবাপে, ভারানে ব্যালন ডি’অর পাবার যোগ্য : দেশ্যম

127

বাসস ক্রীড়া-৬
ফুটবল-দেশ্যম
গ্রিজম্যান, এমবাপে, ভারানে ব্যালন ডি’অর পাবার যোগ্য : দেশ্যম
প্যারিস, ১০ অক্টোবর ২০১৮ (বাসস) : দিদিয়ের দেশ্যম মনে করেন এবারের ব্যালন ডি’অর কোন একজন ফ্রেঞ্চ ফুটবলারের পাওয়া উচিত। আর এজন্য এন্টোনিও গ্রিজম্যান, রাফায়েল ভারানে ও কিলিয়ান এমবাপের নামও উল্লেখ করেছেন এই ফ্রেঞ্চ কোচ।
এই তিনজনের অবদানে রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় ফ্রান্স। কিন্তু এই কৃতিত্বের পাশাপাশি নিজ নিজ ক্লাবের হয়েও এই তিন খেলোয়াড়ের অবদানের কথা স্বরণ করেছেন দেশ্যম।
এবারের গ্রীষ্মকালীণ দলবদলে বার্সেলোনায় যাবার সুযোগ থাকলেও এ্যাথলেটিকো মাদ্রিদেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন গ্রিজম্যান। ২০১৭-১৮ মৌসুমে এই তারকা স্ট্রাইকারের কল্যাণে এ্যাথলেটিকো ইউরোপা লিগের শিরোপা জয় করে। অন্যদিকে টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ে রিয়াল মাদ্রিদের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ভারানে। আর এমবাপেতো এখন সারা বিশ্বের আলোচিত এক নাম। প্যারিস সেইন্ট-জার্মেইর হয়ে প্রথম মৌসুমেই তিনি যা করে দেখিয়েছেন তা যেকোন তরুনের জন্য অনুকরণীয় হতে পারে।
এবারের ব্যালন ডি’অরের পুরস্কারের জন্য ফ্রান্সের কোন খেলোয়াড় শেষ পর্যন্ত মনোনীত না হলে দেশ্যম দারুন হতাশ হবেন। এ প্রসঙ্গে স্থানীয় লা গাজেটা ডেলো স্পোর্টকে তিনি বলেছেন, ‘এটা সত্যিই হতাশাজনক হবে। শুধুমাত্র বিশ্বকাপ নয়, গ্রিজম্যান-ভারানে-এমবাপের কারনে তাদের ক্লাবগুলো ঘরোয়া ও আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতে সাফল্য পেয়েছে। আশা করছি যোগ্য খেলোয়াড়ই ব্যালন ডি’অর জিতবে, আর তা একটি ফ্রেঞ্চম্যানই হবেন।’
জুভেন্টাসের হয়ে পাঁচ বছরের খেলোয়াড়ী জীবনে দেশ্যম তিনটি সিরি-আ শিরোপা জিতেছেন। পরে এই ক্লাবের হয়েই কোচের দায়িত্ব পালন করেন। ২২ বছরের মধ্যে জুভেন্টাস চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারেনি। সর্বশেষ শিরোপা জয়ী দলটির গর্বিত সদস্য ছিলেন দেশ্যম। মাসিমিলিয়ানো আলেগ্রির অধীনে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর নেতৃত্বে এবার সেই খরা কাটবে বলে বিশ্বাসী দেশ্যম। এ সম্পর্কে তিনি বলেন, ‘স্বপ্ন জীবনেরই একটা অংশ। হতে পারে জুভ সমর্থকরা কখনই রোনাল্ডোকে পাবার আশা করেনি, কিন্তু এখন তা বাস্তব। স্বপ্নও অনেক সময় সত্যি হয়। জুভ বর্তমানে ইতালি ও ইউরোপে নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগে জেতার অর্থ হচ্ছে একটি ক্লাবের জন্য বিশ্বকাপ জয় করা। চ্যাম্পিয়ন্স লিগে প্রথমদিকে অনেকেই শিরোপার দাবীদার থাকে। কিন্তু শেষ পর্যন্ত সেরা দলগুলোই টিকে থাকে। আলেগ্রির দলের সেই যোগ্যতা আছে।
বাসস/নীহা/১৫৪৫/স্বব