বাসস ক্রীড়া-৩ : ২০২০ টোকিও অলিম্পিকেও শরণার্থী দল অংশ নিবে : আইওসি

117

বাসস ক্রীড়া-৩
অলিম্পিক-টোকিও
২০২০ টোকিও অলিম্পিকেও শরণার্থী দল অংশ নিবে : আইওসি
বুয়েন্স আয়ার্স, ১০ অক্টোবর ২০১৮ (বাসস) : ২০২০ টোকিও অলিম্পিকেও শরণার্থী দল অংশ নিবে বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। প্রথমবারের মত ২০১৬ রিও অলিম্পিকে ১০ সদস্যের একটি শরণার্থী দল অংশ নিয়েছিল।
বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত আইওসির’র ১৩৩তম সভায় এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে।
বিভিন্ন দেশের ন্যাশনাল অলিম্পিক কমিটিগুলোর সাথে সম্পর্ক স্থাপনের দায়িত্বে থাকা ডেপুটি জেনালের ডাইরেক্টর পেরে মিরো জানিয়েছেন, বতর্মানে শরণার্থ শিবিরগুলোতে থাকা ৫১জন এ্যাথলেটকে চিহ্নিত করেছে আইওসি। ঐ ৫১জনের মধ্য থেকেই ১০জন রিওতে অংশ নিয়েছিল।
রিও অলিম্পিকের ৮০০ মিটারের হিটে ব্যর্থ হওয়া দক্ষিণ সুদানের মিডল-ডিসটেন্স রানার ইয়েচ পুর বিয়েলের এবারও সুযোগ পাবার সম্ভাবনা আছে। এ সম্পর্কে বিয়েল বরেছেন, ‘টোকিওতে সুযোগ পেলে রিও’র থেকে ভাল কিছু করার আশা আমরা সবাই করছি। এবার আমার শুধুমাত্র অংশগ্রহনের জন্যই যাবনা, স্বর্ণ পদক কিংবা ফাইনালে খেলার লক্ষ্য থাকবে। বিশ্বের শীর্ষ সারির এ্যাথলেটদের সাথে প্রতিদ্বন্দ্বীতা করার চ্যালেঞ্জটা অনেক বড়। কিন্তু আমরা টোকিওতে কিছু করে দেখানোর আশা করছি।’
সিরিয়া থেকে পালিয়ে যাওয়া দুই সাঁতারু, কঙ্গোর দুই জুডোকা, ইথিওপিয়ার ম্যারাথান রানার ও দক্ষিণ সুদানের চারজন মিডল-ডিসটেন্স রানারের সাথে একজন ৪০০ মিটার রানার রিওতে শরণার্থী দলের হয়ে অংশ নিয়েছিলেন। টোকিওতে অংশগ্রহণের জন্য ৫১জন এ্যাথলেটকে অলিম্পিক সলিডারিটি প্রোগ্রামের আওতায় সহযোগিতা করা হবে। কারাতে ও তায়কোয়ানডোসহ সাতটি ভিন্ন ইভেন্টে তাদের অংশগ্রহণের কথা রয়েছে।
বাসস/নীহা/১৩৫০/স্বব