বেলের ফিটনেস নিয়ে শঙ্কা থাকলেও স্পেনের বিপক্ষে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ওয়েলস

168

কার্ডিফ, ১০ অক্টোব ২০১৮ (বাসস) : বৃহস্পতিবার কার্ডিফে এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্পেনের মুখোমুখি হবে ওয়েলস। এই ম্যাচে ইনজুরির কারনে ওয়েলস তারকা গ্যারেথ বেলের খেলা নিয়ে এখনো শঙ্কা রয়েছে। কিন্তু ওয়েলসের আরেক স্ট্রাইকার স্যাম ভোকস বিশ্বাস করেন রিয়াল মাদ্রিদ তারকার অনুপস্থিতি সত্বেও কার্ডিফে সফরকারী স্পেনকে ছেড়ে কথা বলবে না স্বাগতিকরা।
শনিবার আলাভেসের বিপক্ষে কুঁচকির ইনজুরিতে আক্রান্ত হওয়ায় বেলের খেলা নিয়ে শঙ্কা রয়েছে। ২৯ বছর বয়সী এই ওয়েলস তারকা গত সপ্তাহে একই কারনে চ্যাম্পিয়ন্স লিগে সিএসকেএ মস্কোর বিপক্ষে ম্যাচেও খেলতে পারেননি। সোমবার রিয়ালের অনুশীলনের তিনি বিশ্রামে ছিলেন। যদিও স্পেনের বিপক্ষে খেলার জন্য আশাবাদী বেল। ম্যাচটিতে প্রতিপক্ষ হিসেবে বেল বেশ কয়েকজন রিয়াল সতীর্থকে পাচ্ছে। ১৯৮৫ সালের পর এই প্রথম এই দুটি দল একে অপরের মোকাবেলা করছে।
কিন্তু আগামী ১৬ অক্টোবর নেশন্স লিগে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়েলসের গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। যে কারনে দলের সর্বোচ্চ গোলদাতাকে ঐ ম্যাচেই বেশী পেতে চাইছে দলীয় ব্যবস্থাপনা। স্পেনের বিপক্ষে তারা বেলকে বিশ্রামে রাখারই ইঙ্গিত পাওয়া গেছে। বেল বিশ্রামে থাকলেও বার্নলির স্ট্রাইকার ভোকস মনে করেন তাদের দল মোটেই একজন খেলোয়াড়ের উপর নির্ভরশীল নয়। তিনি বলেন, ‘গ্যারেথ অবশ্যই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। কিন্তু আমাদের দলে শীর্ষ পর্যায়ে খেলার মত আরো অনেক খেলোয়াড়ই রয়েছে। তারাও নিয়মিত ভাবে নিজেদের প্রমান করে চলেছে যা পুরো দলের উপর প্রভাব ফেলছে। দলে যেকোন একজন খেলোয়াড় অনুপস্থিত থাকলে অন্যরা তার অভাব পূরণে প্রস্তুত আছে।’
জানুয়ারিতে ক্রিস কোলম্যানের উত্তরসূরী হিসেবে ওয়েলসের কোচের দায়িত্ব পান রায়ান গিগস। সাবেক এই ওয়েলস তারকা ফুটবলারের অধীনে দলের ভিত্তি বেশ শক্ত হয়েছে বলেই বিশ্বাস করেন ভোকস। গত মাসে নেশন্স লিগে প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৪-১ গোলে বিধ্বস্ত করা ছিল সাম্প্রতীক সময়ে ওয়েলসের সেরা পারফরমেন্স। তিনদিন পর দ্বিতীয় ম্যাচে অবশ্য তারা ডেনমার্কের কাছে ২-০ গোলে পরাজিত হয়। গিগসের অধীনে পাঁচ ম্যাচে ওয়েলস দুটিতে জয় ও একটিতে ড্র করেছে।
২০১১ সালের পরে কার্ডিফের প্রিন্সিপালিটি স্টেডিয়ামে এই প্রথম কোন আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাচ্ছে ওয়েলস। এজন্যও অবশ্য গিগসকেই কৃতিত্ব দেয়া হচ্ছে। ওয়েলসের এফএ প্রধানকে স্পেনের বিপক্ষে ম্যাচটি এই মাঠে আয়োজনের জন্য গিগসই সন্তুষ্ট করেছেন।
এদিকে রাশিয়ার কাছে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের পর স্পেন নেশন্স লিগে ইংল্যান্ডকে ২-১ গোলে ও বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করে আবারো ছন্দে ফিরেছে। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে কোচের পদ থেকে জুলেন লোপেতেগুইয়ের বরখাস্তের ঘটনায় স্পেন কিছুটা বিচলিত হয়ে পড়েছিল। কিন্তু নতুন কোচ লুইস এনরিকের অধীনে স্পেন আবারো নিজেদের গুছিয়ে নিয়েছে। যদিও এনরিকের দল নির্বাচন নিয়ে ইতোমধ্যেই সমালোচনা দেখা দিয়েছে। বার্সেলোনার লেফট-ব্যাক জোর্দি আলবাকে দল থেকে বাদ দিয়ে এনরিকে বেশ সাহসিকতার পরিচয় দিয়েছেন। এবারের স্পেন দলে বার্সেলোনার কেবল একজন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। সার্জিও বাসকোয়েট সাবেক বার্সা কোচের বিবেচনায় দলে নিজের জায়গা ধরে রেখেছেন। আলবার স্থানে এনরিকে দলে ডেকেছেন উল্ফসের নতুন ডিফেন্ডার জনি ওটোকে।