বাসস বিদেশ-২ : ফকল্যান্ডে ব্রিটিশ সামরিক মহড়ায় আর্জেন্টিনার প্রতিবাদ

192

বাসস বিদেশ-২
আর্জেন্টিনা-ব্রিটেন
ফকল্যান্ডে ব্রিটিশ সামরিক মহড়ায় আর্জেন্টিনার প্রতিবাদ
বুয়েনস আইয়ার্স, ১০ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক): আর্জেন্টিনা ফকল্যান্ড দ্বীপে ব্রিটেনের সামরিক মহড়া প্রত্যাখ্যান করে বুয়েনস আইয়ার্সের ব্রিটিশ দূতাবাসে এর বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে। মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়।
স্প্যানিশ ভাষাভাষী দেশগুলোর কাছে মালভিনাস নামে পরিচিত প্রশান্ত মহাসাগরের দক্ষিণে অবস্থিত ব্রিটিশ শাসিত ওই দ্বীপকে নিয়ে ১৯৮২ সালে দেশ দু’টির মধ্যে যুদ্ধ হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র।
মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বুয়েনস আইয়ার্স ‘জানতে পেরেছে’ ১৫ থেকে ২৯ অক্টোবর এই মহড়াটি অনুষ্ঠিত হবে। মহড়ায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণও করা হবে।
বিবৃতিতে আরো বলা হয়, ‘আর্জেন্টাইন ভূখ-ে অবস্থিত যুক্তরাজ্যের অবৈধভাবে দখলে রাখা দ্বীপটিতে এই মহড়াকে প্রত্যাখ্যান করছে আর্জেন্টিনা।’
মন্ত্রণালয় আরো জানায়, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ‘দ্বীপটির মালিকানা নিয়ে এই বিরোধের একটি শান্তিপূর্ণ ও স্থায়ী সমাধানের জন্য’ উভয় দেশকে সমঝোতায় আসার আহ্বান জানিয়েছে।
দু’বছর আগেও আর্জেন্টিনা এই ধরনের প্রতিবাদ জানিয়েছিল এবং ব্রিটেন বলেছিল, এটা নিয়মিত মহড়া।
আর্জেন্টাইন প্রেসিডেন্ট মুরেসিও ম্যাক্রি গত মাসে দেশব্যাসীকে আসন্ন মাসগুলোতে কঠিন কৃচ্ছতামূলক পদক্ষেপের সম্মুখীনত হওয়ার ব্যাপারে সতর্ক করার পর সর্বশেষ এই অভিযোগ করা হল। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে ঋণের আবেদন করে আর্জেন্টিনা। আন্তর্জাতিক সংস্থাটির শর্ত অনুযায়ী তাকে কঠোর কৃচ্ছতামূলক পদক্ষেপ নিতে হচ্ছে।
১৯৮২ সালের ২ এপ্রিল আর্জেন্টিনার স্বৈরশাসক লেওপোলদো গাল্টিয়েরি এক সামরিক অভিযানের মাধ্যমে দ্বীপটি দখল করলে ব্রিটিন ও আর্জেন্টিনার মধ্যে যুদ্ধ বেঁধে যায়। আর্জেন্টিনা ওই যুদ্ধে পরাজিত হলেও ফকল্যান্ড দ্বীপপুঞ্জের মালিকানার দাবি ত্যাগ করেনি।
৭৪ দিনব্যাপী ওই যুদ্ধে ৬৪৯ আর্জেন্টাইন সৈন্য, ২৫৫ ব্রিটিশ সৈন্য ও ওই দ্বীপটির তিন বাসিন্দা নিহত হয়।
বাসস/কেএআর/১১৩৫/আরজি