বাসস দেশ-১৭ : বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপন হবে তুরস্কে

144

বাসস দেশ-১৭
তুরস্ক-সাংস্কৃতিক-বর্ষ
বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপন হবে তুরস্কে
ঢাকা, ৯ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে যোগাযোগ ও সমঝোতা বৃদ্ধির লক্ষ্যে আগামী বছরে তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপন করা হবে।
ঢাকায় প্রাপ্ত আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তুরস্কে সফররত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক আজ সেদেশের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেতনুরির সঙ্গে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
বৈঠকে বছরব্যাপী তুরস্কের বিভিন্ন শহরে শিল্প ও চারুকলা ভিত্তিক অনুষ্ঠান আয়োজন, সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময়, বিশেষ পুস্তুক-পুস্তিুকা প্রকাশনার মাধ্যমে সাংস্কৃতিক বর্ষ উদ্যাপনের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস, আঙ্কারা এবং তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।
এ সময় তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, বিশিষ্ট ইতিহাসবিদ ও ইতিহাস গবেষক মুনতাসির মামুন, ৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শাহরিয়ার কবির, প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক মোহাম্মদ আবুল হাশেম খান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রাহক লে.কর্নেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতিক এবং স্থপতি ও কবি রবিউল হোসেন উপস্থিত ছিলেন।
বাংলাদেশ-তুরস্ক দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আশাবাদ ব্যক্ত করে মোজাম্মেল হক তুরস্কের সংস্কৃতি মন্ত্রীকে অবহিত করেন যে, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে সাম্প্রতিক সময়ে সরকার গৃহীত প্রকল্পসমূহের প্রেক্ষাপটে ধারণা পাওয়ার লক্ষ্যে তারা এ সফর করছেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, তুরস্কের সংস্কৃতি এবং পর্যটন বিষয়ক মন্ত্রণালয় আগামী দিনগুলোতে এ প্রকল্পের জন্য সহযোগিতা অব্যাহত রাখবে। তুরস্কের সংস্কৃতি মন্ত্রীও এ ব্যাপারে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি প্রদান করেন।
উক্ত বৈঠকে তুরস্কের আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্র এমরে ইউনুস ইন্সটিটিউট এর ঢাকা শাখা স্থাপন করার বিষয়ে আলোচনা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ঢাকায় এমরে ইউনুস ইন্সটিটিউট এর শাখা স্থাপনের ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
দিনের প্রথমভাগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আধুনিক তুরস্কের জনক গাজী মুস্তাফা কামাল আতার্তুকের সমাধিস্থল আনিত কাবিরে তাঁর স্মৃতির উদ্দেশ্যে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর মন্ত্রী এবং প্রতিনিধিদল আনিত কাবিরে আতার্তুকের স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।
বাসস/সবি/এমএসএইচ/১৮৪০/-অমি