বাসস বিদেশ-৮ : নিখোঁজ ইন্টারপোল প্রধানের পদত্যাগ

123

বাসস বিদেশ-৮
চীন-ফ্রান্স
নিখোঁজ ইন্টারপোল প্রধানের পদত্যাগ
বেইজিং, ৮ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : ইন্টারপোলের প্রধান পদত্যাগ করেছেন। অভ্যন্তরীণ আইন ভঙ্গের অভিযোগে বেইজিং সোমবার নিখোঁজ এই চীনা নাগরিকের বিরুদ্ধে তদন্তের ঘোষণা দেয়ার প্রেক্ষাপটে তার পদত্যাগের খবর এলো।
এদিকে ইন্টারপোল প্রধানের স্ত্রী তার প্রাণ সংশয়ের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।
ফরাসী কর্মকর্তারা শুক্রবার মেং হোংউই নামের এই কর্মকর্তার নিখোঁজ হওয়ার কথা প্রকাশ করে। কিন্তু এর পর চীন এ বিষয়ে মুখে কলুপ এঁটে থাকে।
ফরাসী কর্মকর্তারা জানান, গত মাসে মেং ফ্রান্স থেকে চীনের উদ্দেশ্যে রওয়ানা দেয়ার পর থেকে তাকে আর পাওয়া যাচ্ছিল না।
বিশ্লেষকরা মনে করছেন, তার এই ঘটনা আন্তর্জাতিক সংস্থায় চীনের নেতৃত্ব দেয়ার প্রচেষ্টাকে ম্লান করে দিয়েছে। তবে একইসঙ্গে এটা ইন্টারপোলের জন্যেও ব্যর্থতা বলে মনে করা হচ্ছে। কারণ নিখোঁজ মানুষকে খুঁজে বের করা সংস্থাটির দায়িত্ব।
লিওনে মেং এর স্ত্রী সাংবাদিকদের বলেন, তিনি তার স্বামীর কাছ থেকে ছুরির ইমোজি সম্বলিত একটি টেক্সক্ট ম্যাসেজ পেয়েছেন। যা পেয়ে তিনি উগি¦গ।
এদিকে চীনের জাতীয় সুপারভাইজরি কমিশন সোমবার তাদের নিরবতা ভেঙে এক লাইনের এক বিবৃতিতে জানায়, আইন লংঘন করেছেন এই সন্দেহে মেং এর ওপর তদন্ত চালানো হচ্ছে।
কমিশন বিবৃতিটি প্রকাশের পরপরই ইন্টারপোল জানায়, তারা মেং এর কাছ থেকে পদত্যাগপত্র পেয়েছে এবং সাথে সাথেই তা কার্যকর করা হয়েছে।
গত ২৫ সেপ্টেম্বর লিওন ত্যাগ করার পর ইন্টারপোলের প্রথম চীনা প্রেসিডেন্ট মেং নিখোঁজ হন। তিনি ২০১৬ সাল ইন্টারপোলের প্রধান নিযুক্ত হন।
বাসস/ কেএআর/১৫০০/জুনা