বাসস ক্রীড়া-৪ : ইংল্যান্ডের সাবেক অধিনায়ক টেরির অবসরের ঘোষণা

132

বাসস ক্রীড়া-৪
ফুটবল-অবসর
ইংল্যান্ডের সাবেক অধিনায়ক টেরির অবসরের ঘোষণা
লন্ডন, ৮ অক্টোবর ২০১৮ (বাসস) : সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জন টেরি। ৩৭ বছর বয়সী এই সেন্ট্রাল ডিফেন্ডার এখন কোচিং ক্যারিয়ারের দিকেই মন দিবেন বলে ইঙ্গিত দিয়েছেন।
ক্যারিয়ারের দীর্ঘ সময় পেশাদার ফুটবলে চেলসির জার্সি গায়ে কাটিয়েছেন টেরি। গত মৌসুমে দ্বিতীয় সারির দল এ্যাস্টন ভিলার নেতৃত্ব দিয়েছেন। নতুন ভাবে সাজানোর বার্মিংহ্যামের ক্লাবটি এখন তাদের কোচিং স্টাফ হিসেবে টেরিকে নিতে চাইছে। চলতি সপ্তাহের শুরুতে স্টিভ ব্রুস বরখাস্ত হওয়ায় ভিলা পার্কে হেড কোচের দায়িত্বে আছেন ফ্রান্সের সাবেক তারকা থিয়েরি অঁরি।
ইনস্টাগ্রাম একাউন্টে পোস্ট করা এক বার্তায় টেরি লিখেছেন, ‘ফুটবলার হিসেবে ২৩টি অসাধারণ বছর কাটানো পর আমি মনে করছি অবসরের এটাই সঠিক সময়।’
ইংল্যান্ড জাতীয় দলকে ৭৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন টেরি। সম্প্রতী রাশিয়ান শীর্ষ সারির ক্লাব স্পার্টাক মস্কোতে খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। পরিবারসহ রাশিয়ায় পাড়ি জমানোর সময় এটি নয় বলে তিনি মন্তব্য করেছেন।
মে মাসে ফুলহ্যামের বিপক্ষে চ্যাম্পিয়নশীপের প্লে-অফ ফাইনালে ভিলার ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিই ছিল টেরির সর্বশেষ পেশাদার ম্যাচ। এই পরাজয়ে ভিলার প্রিমিয়ার লিগে ফিরে আসার পথ বন্ধ হয়ে যায়।
তবে টেরির ক্লাব ফুটবলে প্রায় পুরোটাই স্মরণীয় হয়ে থাকবে চেলসির কারনে। এই ক্লাবের হয়ে তিনি পাঁচটি প্রিমিয়ার লিগ, পাঁচটি এফএ কাপ, চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ শিরোপা জিতেছেন। যদিও দুটি ইউরোপীয়ান ফাইনালে তিনি খেলতে পারেননি।
দীর্ঘ এই যাত্রায় সার্বক্ষনিক পাশে থেকে সহযোগিতা করার জন্য পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন টেরি। তিনি আরো বলেন, ‘১৪ বছর বয়সে চেলসি ফুটবল ক্লাবের হয়ে নাম লেখানোর সিদ্ধান্তটা আমার ফুটবলীয় ক্যারিয়ারে সেরা ও সবচেয়ে বড় সিদ্ধান্ত ছিল। এই ক্লাবের প্রত্যেকে আমার জীবনে যে কি অবদান রেখেছে তা ভাষায় প্রকাশ করা যাবেনা। বিশেষ করে এখানকার সমর্থকরা- আশা করছি যতদিন তোমাদের সাথে ছিলাম তোমাদেরকে একজন খেলোয়াড় ও একজন অধিনায়ক হিসেবে গর্বিত করতে পেরেছি।’
একইসাথে তিনি ভিলার সময়টিকেও সামনে নিয়ে এসে বলেছেন, ‘জনপ্রিয় একটি ফুটবল কøাব ও এর অসাধারণ সমর্থকদের প্রতিনিধিত্ব করতে পারাটাও আমার ক্যারিয়ারে বিশেষ একটি মুহূর্ত ছিল। এখন আমি জীবনের আরেকটি অধ্যায় ও এর চ্যালেঞ্জের দিকে তাকিয়ে আছি।’
চেলসির হয়ে ৭১৭টি ম্যাচে টেরি ৬৭ গোল করেছেন। তার প্রজন্মে ইংল্যান্ডের অন্যতম সেরা সেন্টার-হাফ হিসেবে টেরিকে বিবেচনা করা হয়।
বাসস/নীহা/১৪২০/স্বব