চাঁদপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ১৩৫ কোটি টাকার উন্নয়ন কাজ

298

চাঁদপুর, ৮ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলায় সরকার মাধ্যমিক উচ্চ বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় ১৩৫ কোটি ৮৭ লাখ ২৬ হাজার টাকার অবকাঠামগত উন্নয়ন কাজ করেছে। আর এসব কাজ বাস্তবায়ন করেছেন সরকারের শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর। যার ফলে সারা জেলায় এসব শিক্ষা প্রতিষ্ঠানের দীর্ঘদিনের শ্রেণী কক্ষ সংকট নিরসনসহ শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ বর্ধিত হয়েছে। এটি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের একটি বড় ধরনের সাফল্য। যা বিগত দিনের সরকারগুলো করতে সক্ষম হয়নি।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানাযায়, চাঁদপুর জেলায় বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা মিলিয়ে ১৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন, উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ সম্পন্ন করেছেন। এ সময়ের মধ্যে ২১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কাজ সম্পন্ন করার কথা থাকলেও বিভিন্ন কারণে ৪৩টি প্রতিষ্ঠানের কাজ চলমান রয়েছে।
প্রতিষ্ঠানগুলোর মধ্যে চাঁদপুরে কাজ সম্পন্ন হয়েছে ৪৯টি, মতলব উত্তর ও দক্ষিণে হয়েছে ৪০টি, কচুয়ায় হয়েছে ২৪টি, হাজীগঞ্জ ও শাহরাস্তিতে হয়েছে ৪২টি এবং ফরিদগঞ্জে কাজ সম্পন্ন হয়েছে ২৭টি শিক্ষা প্রতিষ্ঠানের।
শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কম কাজ হয়েছে মাদ্রাসাগুলোতে। এ কারণে সরকার এ বছর মাদ্রাসাগুলোর উন্নয়ন কাজে অধিক বরাদ্দের ঘোষণা দিয়েছেন। সেই আলোকে আবেদন প্রক্রিয়ায় থাকা মাদ্রাসাগুলো অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন কাজের বরাদ্দ পাবেন। ইতোমধ্যে কিছু মাদ্রাসার উন্নয়ন কাজের বরাদ্দ হয়েছে, নিয়মানুসারে টেন্ডার প্রক্রিয়া শেষ হলে কাজ শুরু হবে। আগামী মাসে এ টেন্ডার হবে বলে জানা গেছে।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী স্বপন কুমার সাহা জানান, আমাদের শিক্ষা বিভাগের বেশিরভাগ কাজই শেষ হয়েছে, বর্তমানে শিক্ষা প্রকৌশল অনেক কাজ হাতে নিয়েছে। আর এসব কাজের টেন্ডার পক্রিয়াসহ সকল কিছু অনলাইনের মাধ্যমে হয়। এ কারণে কাজের মধ্যে কোন ত্রুটি বা সমস্যা তৈরি করার সুযোগ নেই। আগামী মাসে জেলায় প্রায় ৬০/৭০ কোটি টাকার কাজের টেন্ডার আহব্বান হবে। সরকার সকল প্রতিষ্ঠানের শ্রেনী কক্ষের সমস্যা সমাধানে এ জেলায় ব্যাপক কাজ করে শিক্ষার পরিবেশ উন্নত করেছে।