বাজিস-৩ : নড়াইলে প্রতিমা শিল্পীদের ব্যস্ত সময় পার

149

বাজিস-৩
নড়াইল-প্রতিমা শিল্পী
নড়াইলে প্রতিমা শিল্পীদের ব্যস্ত সময় পার
নড়াইল, ৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : হিন্দু ধর্মবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বাকী মাত্র কয়েকদিন। তাই প্রতিমা শিল্পীদের মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রতিমা সাজাতে কাজ করছেন শিল্পীরা।
জানাগেছে, প্রতি বছর ঘুরে আসে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাউৎসব। তাই প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কাজে। ভক্তদের আনন্দ দেয়ার জন্য দিনরাত নিরলসভাবে পরিশ্রম করছেন শিল্পীরা। পূজারী ও ভক্তদের আনন্দ দিতে পারলেই স্বার্থকতা আসবে বলে মনে করেন শিল্পীরা।
দলজিতপুর গ্রামের রাম পাল বলেন, আমরা ৩ জনের একটি দল এবছর ৯টি মন্ডবে প্রতিমা তৈরির কাজ করছি। সকাল থেকে গভীর রাত পর্যন্তু কাজ করতে হচ্ছে নিদিষ্ট সময়ে প্রতিমার কাজ শেষ করার জন্য।
আউড়িয়া গ্রামের অরজিত পাল বলেন, একটি প্রতিমা তৈরি করতে ৩-৪ জনের একটি গ্রুপের ১০ থেকে ১৫ দিন সময় লাগে। এক একটি গ্রুপ পূজার সময় ৮-১০ টি করে প্রতিমা তৈরী করে থাকেন। আমরা ৪ জনের একটি দল ১০ টি প্রতিমা তৈরির কাজ করছি এ বছর।
সিতারামপুর গ্রামের প্রতিমা শিল্পী সুরঞ্জন বিশ^াস বলেন, একটি প্রতিমা তৈরি করে ১৫ থেকে ২৫ হাজার টাকা পায় আমরা এতে আমাদের ভালই লাভ থাকে।
নড়াইল জেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি অশোক কুমার কুন্ডু বলেন, জেলায় এবছর ৫’শ ৬৩ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব পালিত হবে। এর মধ্যে সদর উপজেলায় ২’শ ৫৫ টি, লোহাগড়ায় ১’শ৬১ টি এবং কালিয়া উপজেলায় ১’শ ৪৭টি মন্ডপে পূজা উদযাপিত হবে।
নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, জেলার পূজা মন্ডপ গুলোতে আইন শৃংখলা রক্ষায় ২’শ ৯৫ জন পুলিশ এবং ৫ হাজার ৪’ ৭০ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবে। এছাড়া সাদা পোশাকে পুলিশের গোয়েন্দা বাহিনী দায়িত্ব পালন করবে। পাশাপাশি স্থানীয় স্বেচ্ছাসেবকরাও থাকবে মন্ডপগুলোতে।
তিনি আরো বলেন, এবছর জেলায় ৫’শ ৬৩টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপিত হবে। শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের লক্ষ্যে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০৩০/নূসী