কৃষি প্রযুক্তি ও পণ্য বহুমুখীকরণে এগিয়ে আসতে উদ্যোক্তাদের প্রতি কৃষিমন্ত্রীর আহ্বান

371

ঢাকা, ৩ মে, ২০১৮ (বাসস) : কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী কৃষি প্রযুক্তি ও কৃষি পণ্য বহুমুখীকরণে এগিয়ে আসার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত ‘ডিসিসিআই এগ্রোটেক এক্সপো ২০১৮ এ প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
ইউএসএআইডি’র এগ্রিকালচার ভ্যালু চেইনস প্রকল্পের সহযোগিতায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ মেলার আয়োজন করে।
কৃষিমন্ত্রী বলেন, অতীতের যেকোন সময়ের চেয়ে বর্তমানে বাংলাদেশের কৃষিভিত্তিক অর্থনীতি বহুগুণে বৃদ্ধি পেয়েছে। দেশে উৎপাদিত পাটের ঐতিহ্য দীর্ঘদিনের এবং বাংলাদেশি বিজ্ঞানী দ্বারা পাটের জেনম সিকোয়েন্স আবিষ্কারের মাধ্যমে পাটের সত্ত্বাধিকার অর্জন করেছি।
তিনি বলেন, ইতোমধ্যে সরকার লবণ সহিঞ্চু পাটের জাত আবিষ্কার করেছে। পাট হতে শুধুমাত্র ছালা ও বস্তা উৎপাদনের উপর নির্ভর করলে চলবে না। টেক্সটাইল ও তৈরি পোষাক খাতে পাট ও পাটের পাল্প ব্যবহারের প্রক্রিয়া উদ্ভাবনে বিসিএআইআর ও পাট গবেষণা কেন্দ্রের মাধ্যমে আরো নিবীড়ভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে।
তিনি জানান, বাংলাদেশের উত্তরাঞ্চলে শিল্পায়নের ধারা ইতোমধ্যে শুরু হয়েছে এবং আশা করা যায় আগামী ২০ বছরের মধ্যে এ অঞ্চলে একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে।
তিনি আরো বলেন, সামনের দিনগুলোতে বাংলাদেশের দক্ষিণাঞ্চল কৃষি খাতের অন্যতম স্থান হিসেবে বিবেচিত হবে।
ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন ও ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম।
এ মেলা আগামীকাল ৪ মে পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।