বাসস দেশ-২৮ : শ্রম আইন-২০১৮ এর সংশোধনীর মাধ্যমে শ্রমবান্ধব ও যুগোপযোগী করার দাবি

628

বাসস দেশ-২৮
শ্রম আইন- ২০১৮- গোলটেবিল
শ্রম আইন-২০১৮ এর সংশোধনীর মাধ্যমে শ্রমবান্ধব ও যুগোপযোগী করার দাবি
ঢাকা, ৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : ‘শ্রম আইন ২০১৮- এর সংশোধনীর মাধ্যমে শ্রমবান্ধব ও যুগোপযোগী করার জন্য দাবি করা জানানো হয়েছে।
শ্রম আইনের বিদ্যমান অবস্থা পর্যালোচনা এবং করণীয় নির্ধারণের লক্ষ্যে “শ্রম আইন ২০১৮ : প্রত্যাশা ও প্রাপ্তি-পক্ষ সমূহের করণীয়” শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এই দাবি জানানো হয়।
আজ দুপুরে রাজধানীর দি ডেইলি স্টার সেন্টারের আজিমুর রহমান কনফারেন্স হলে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স)-এর উদ্যোগে এই গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিল্স এর ভাইস চেয়ারম্যান ও শ্রমিক নেতা মোঃ মুজিবুর রহমান ভূঞা।
বিলসের যুগ্ম মহাসচিব ও নির্বাহী পরিচালক মোঃ জাফরুল হাসানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক ড. হামিদা হোসেন, প্রবীণ শ্রমিক নেতা শহিদুল্লাহ চৌধুরী, আব্দুস সালাম খান, মেজবাহউদ্দিন আহমেদ, আনোয়ার হোসাইন, ঢাকাস্থ আইএলও কান্ট্রি অফিসের ডেপুটি ডিরেক্টর গগণরাজ ভান্ডারি, আইএলও এ্যাকট্রাভ এর দক্ষিণ এশিয়ার শ্রম বিষয়ক বিশেষজ্ঞ সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, শ্রম আইন বিশেষজ্ঞ এ্যাডভোকেট এ কে এম নাসিম এবং অ্যাডভোকেট নেছার আহমেদ প্রমূখ।
বৈঠকে বক্তারা বলেন, ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের সর্বসম্মতিক্রমে গৃহিত সিদ্ধান্তের আলোকে শ্রম আইনের সংশোধন করতে হবে। প্রস্তাবিত শ্রম আইনে ৪৯টি সংশোধনীতে শ্রমিকদের প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তি অর্জন করতে ট্রেড ইউনিয়ন গঠনের ক্ষেত্রে বাধা ও চাকুরিচ্যুত হওয়ার শংকা দূর করতে হবে। আউটসোর্সিং, কৃষি এবং গৃহশ্রমিকসহ সকল অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের শ্রম আইনের সুরক্ষার আওতায় আনতে হবে।
বক্তরা আরো বলেন, শ্রম আইনকে আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী পরিপুর্ণ গণতান্ত্রিক করতে হবে। ক্ষতিপূরণ নির্ধারণের ক্ষেত্রে একটি ন্যূনতম মানদন্ড থাকতে হবে। সরকারী ও বেসরকারী ক্ষেত্রে মার্তৃত্বকালীন ছুটির বৈষম্য থাকা সমীচীন নয়। যৌন হয়রানির বিষয়ে শ্রম আইনে সম্পুর্ণ একটি ধারা যুক্ত করা এবং সংবাদপত্রে ট্রেড ইউনিয়ন করার বিষয়টি সংশোধনীতে আনা দরকার বলে সভায় বক্তারা অভিমত ব্যক্ত করেন।
বাসস/সবি/এমএআর/২১৩৫/কেএমকে