বাসস দেশ-২৪ : লক্ষীপুর, বরগুনা ও পিরোজপুরের ২৬ জেলেকে অর্থদন্ডসহ কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত

362

বাসস দেশ-২৪
ইলিশ-জেলে-কারাদন্ড-জরিমানা
লক্ষীপুর, বরগুনা ও পিরোজপুরের ২৬ জেলেকে অর্থদন্ডসহ কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত
ঢাকা, ৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : মা ইলিশ রক্ষা অবরোধের প্রথম দিন রোববার মৎস্য বিভাগ পুলিশের সহযোগিতায় লক্ষীপুর,বরগুনা ও পিরোজপুরের অভিযান চালিয়ে অবৈধ ইলিশ শিকারের দায়ে ২৬ জেলেকে কারাদন্ড, জরিমানাসহ জাল ও ইলিশ জব্দ করেছে। এ সংক্রান্ত বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন হলো :
লক্ষ্মীপুর : জেলার রামগতির মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায় ১৪ জেলেকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। রোববার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ রায় দেন। ভ্রাম্যমাণ আদালতের বিচারক ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রফিকুল হক।
জানা গেছে, ভোরে উপজেলার মেঘনা নদীর চর আবদুল্লাহ হুজুরের খাল এলাকায় অভিযান চালিয়ে ১৫ জেলেকে আটক করে প্রশাসন। এসময় দু’টি মাছ ধরার নৌকা ও দুই হাজার মিটার জাল জব্দ করা হয়। আটক জেলেদের মধ্যে একজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুসলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। দন্ডপ্রাপ্ত অন্য জেলেরা হলেনÑ মো. ইলিয়াস (৪০), সিরাজ (৩৮), নোমান (২০), নাজিম (৩৬), লোকমান (৪০), ইউনুছ (৩২), মনির (২০), আইয়ুব (২৭), নুরে আলম (৪৫), নেজামুল হক (২৯), মিরাজ (২০), রিয়াজ (২৩), শাহীন (১৮) ও ইসমাইল (৩২)।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক বলেন, ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত এই ২২ দিন চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকায় মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এ আইন অমান্য করলে জেল বা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান রয়েছে।
বরগুনা : জেলার পায়রা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে রোববার রাত থেকে ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট ও চরগড়া জাল, ২শ’ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। মাছ ধরার প্রস্তুতিকালে আটক ৪ জেলেকে ১২ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়েছে।
আমতলী উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, মা ইলিশ রক্ষা অবরোধের প্রথম দিনে রোববার রাত ১টার সময় মৎস্য বিভাগ পুলিশের সহযোগিতায় পায়রা নদীর গুলিশাখালী, ডালাচারা, আয়লা ও আঙ্গুল কাটা নামক স্থান অভিযান চালিয়ে সাড়ে ১০ হাজার মিটার সরকার নিষিদ্ধ অবৈধ কারেন্ট ও ছোট ফাসের চরগড়া জাল ও দেড়শ কেজি মাছ জব্দ করে। তালতলীতে জব্দ করা হয়েছে আরও প্রায় সাড়ে নয় হাজার মিটার জালও ৫০ কেজি মাছ। আটক জাল পুরিয়ে ফেলা হয়েছে এবং মাছগুলো এতিম খানায় বিতরণ করা হয়েছে।
বরগুনার পাথরঘাটায় বিষখালী নদী থেকে মাছ ধরার প্রস্তুতিকালে আটক চার জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ১২ হাজার টাকা আর্থিক জরিমানা করেছেন। অর্থদন্ডপ্রাপ্ত জেলেরা হলো : পাথরঘাটা পৌরশহরের ৬ নম্বর ওয়ার্ডের মো. মফিজ উদ্দিনের ছেলে ছরোয়ার (৫০), আব্দুস ছালামের ছেলে মিজানুর রহমান (২০), লক্ষণের ছেলে নাগর (২২) ও আফজাল হোসেনের ছেলে জুয়েল ২৩)।
পিরোজপুর : জেলার ভা-ারিয়া উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে আজ কচাঁ ও পোনা নদীর মোহনায় অভিযান চালিয়ে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ আহরণের দায়ে ৪টি ট্রলারসহ ৮ জেলেকে আটক এবং প্রায় ৫০ লাখ টাকা মূল্যের অবৈধ জাল জব্দ করেছে। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রট শাহীন আক্তার সুমীর ভ্রাম্যমাণ আদালত প্রটেকশন এন্ড কনজারভেশন অফ ফিস এ্যাক্ট ১৯৫০এর ৩ এর ঘ এবং ৪ ধারায় মো. সেলিম আকন (৫৫), সিদ্দিক বেপারী (৪৫) রুহুল আমীন (৫৫), নাসীর উদ্দিন (৪৫) এ ৪ জেলেকে ৭দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দিয়ে জেল হাজতে প্রেরণ করেন। রাজীব বেপারী, হালিম গাজী, আরিফ আকন ও সোহানুর এ চারজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের ছেড়ে দেয়া হয়।
পরে মৎস্য কর্মকর্তা গৌতম মন্ডল ও থানা পুলিশের উপস্থিতিতে নদীর কিনারে জব্দকৃত জালে অগ্নিসংযোগ করা হয়।
বাসস/সংবাদদাতা/মমআ/২০১৫/মরপা