জাবি নাটক বিভাগের প্রযোজনা দ্যা অ্যালকেমিস্ট মঞ্চস্থ

380

ঢাকা, ৩ মে, ২০১৮ (বাসস) : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চস্থ করলো সর্বপ্রাণবাদী বিশ্বাসী ঘরাণার নাটক ‘ দ্যা অ্যালকেমিস্ট ’ ।
ব্যাতিক্রমধর্মী বিষয় নিয়ে এ প্রযোজনায় জাবির একদল ছাত্র-ছাত্রীর অভিনয় দর্শকরা বিপুলভাবে উপভোগ করেছেন।
বিবর্তনের মাধ্যমে জগতের যাবতীয় বস্তুসম্ভারের রূপায়ন হচ্ছে নাটকের মূল কাহিনী। আরব্য সমাজে মানবিকধারার সংস্কৃতির নানা গল্পমালা উঠে এসেছে নাটকে। রতœভান্ডারের খোঁজে ব্যস্ত হয়ে পড়ে একদল মানুষ। স্বর্ণের খোঁজে আকুল আরব্য নাগরিক শেষ অব্দি সন্ধান পায় স্বর্ণের। একই সাথে মরুভূমি খ্যাত আরব্য সংস্কৃতির বিভিন্ন আখ্যানও নাটকে উঠে এসেছে।
বিজ্ঞানকে অবলম্বন করে জাগতিক জীবনের সকল বস্তুর আর্বিভাবও লেখক তার উপন্যাসের রূপ দিয়েছেন। আর নাট্যরূপে নির্দেশক তারই বাস্তবায়ন করেছেন নাটকটি মঞ্চানের মাধ্যমে।
ব্রাজিলের প্রখ্যাত উপন্যাসিক ও গীতিকার পাওলো কোয়েলহো’র ‘ দ্যা আলকেমিস্ট ’ উপন্যাস নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রদের প্রযোজনা এ নাটকে বিভাগের একদল শিক্ষার্থী এতে অভিনয় করেছেন।
বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘দ্যা আলকেমিস্ট’ নাটক মঞ্চস্থ হয়। নতুন নাটকটি উপভোগ করতে ছিল হলভর্তি দর্শক। সঙ্গীত পরিচালনা করেছেন তাহসিন নিশাত, সাজিদ উচ্ছ্বাস, মার্জিয়া শ্রেয়া, রাকিবুল হক ও প্রণয় সরকার। প্রয়োজনা অধিকর্তা ফাহিম মালেক ইভান। আলোক প্রক্ষেপণ পলাশ হেনরী সেন।
অন্যান্যের মধ্যে প্রাণবন্ত অভিনয় করেন শাহাদাত নোমান, শতাব্দী ভৌমিক, ফয়সাল আবদুল্লাহ আবির, মেরাজুল ইসলাম হ্নদয়, সৌরভ ঘরামী, সাথী খান, রাহুল প্রসাদ দাস, সিং নু চিং মার্মা, মীম সুলতানা দোলা, মার্জিয়া রহমান মলি, তুনতুন নিশা, তানিয়া আফরোজ, রাকিবুল ইসলাম রাসেল, সাউদিয়া আখতার ।
নাটক শুরুর আগে নির্দেশক রেজা আরিফ তার ভাষনে বলেন, ‘ দ্যা আলকেমিস্ট ’ একটি মহাকাব্যিক ধরণের নাটক । লেখকের গভীর জীবনবোধ, দর্শন ও রক্ষণশীল আরব্য সমাজের সংস্কৃতির রুপায়ান এ নাটক। একাডেমিক সিলেবাসের বাধ্যবাধকতা মেনে চরিত্রায়ন করা হয়েছে। ছাত্ররা তাদের পুরো অভিনয় কলা এতে উপস্থাপনের চেষ্টা করেছে। বাংলা নাটকে এই প্রযোজনাটি ব্যাতিক্রমী এক সংযোজন হিসেবে বিবেচিত হবে তিনি আশা প্রকাশ করেন।