সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির জন্য আলাদা ভূমি কমিশন গঠনের সিদ্ধান্ত শিগগিরই : মেনন

212

ঢাকা, ৭ অক্টোবর ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, দেশের সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির জন্য শিগগিরই আলাদা ভূমি কমিশন গঠন করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।
তিনি বলেন, ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠির ৫০ লাখ পরিবারের জন্য মাত্র ১০ টাকা দরে প্রতিজনকে ৩০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। সামনে আরো ১৩২ টি সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমের উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। এভাবে উন্নয়ন কাজ চলতে থাকলে দেশের প্রান্তিক জনগোষ্ঠিকে সাথে নিয়ে শতভাগ উন্নয়ন করতে সক্ষম হবো।’
আজ রোববার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বর্তমান প্রেক্ষাপট ও সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির জন্য করণীয় বিষয়ক এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাশেদ খান মেনন বলেন, শিক্ষা বা সামাজিক সচেতনতায় সমস্যার পাশাপাশি সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ভূমি সমস্যা। এর কারণ হিসাবে তিনি ভূমি সুরক্ষা আইন না থাকার কথা উল্লেখ করেন।
তিনি বলেন, ‘বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে দেশের এই পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে এগিয়ে নিয়ে আসার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।’
সমাজকল্যাণমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ২০১৮-১৯ অর্থবছরের সরকার প্রায় ৬৪ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করেছে যা মোট বাজেটের ১৩.৮ শতাংশ।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিটুপি প্রকল্পের মাধ্যমে দেশের চারটি জেলার প্রায় ১ লাখ ১৫ হাজার মানুষকে অনলাইনের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করেছেন। আরো ১৬ টি জেলায় এই প্রক্রিয়ায় সহায়তা প্রদানের কাজ চলমান রয়েছে।’
পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির, সামাজিক সুরক্ষা বিশেষজ্ঞ মোহাম্মদ খালেদ হাসান,বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্স ফেলো ড. নাজনীন আহমেদ।