বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ একটি যুগান্তকারী পদক্ষেপ : নেদারল্যান্ডসে আলোচনা সভায় বক্তারা

235

ঢাকা, ৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : নেদারল্যান্ডসের হেগে বাংলাদেশ দূতাবাস উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উন্নয়ন মেলা-২০১৮ উদযাপন করেছে। আজ ঢকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বাংলাদেশের উন্নয়ন মেলায় আয়োজিত এক সভায় বিগত দশ বছরে দেশের অভূতপূর্ব উন্নয়ন অগ্রযাত্রা উপস্থিত শ্রোতা-দর্শকদের সামনে তুলে ধরা হয়। বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ কে একটি যুগান্তকারী প্রকল্পবলে উল্লেখ করেন বক্তারা।
সভায় বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের সদ্য-সাবেক রাষ্ট্রদূত লিওনি কুলেনিয়ার, ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ বিষয়ক সিনিয়র পলিসি কর্মকর্তা ইয়ান দে বোর, নাফিক-এর (নেদারল্যান্ডে বিদেশীদের পড়াশুনা, প্রশিক্ষণ, বৃত্তি ইত্যাদি বিষয় নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান) কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার মিজ ট্রিক্স ভান হফ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অংশগ্রহন করেন।
বিশেষ অতিথি রাষ্ট্রদূত লিওনি কুলেনিয়ার বাংলাদেশে তাঁর দায়িত্ব পালনকালে দেশটির প্রতিটি সেক্টরে অতিদ্রুত অর্থনৈতিক অগ্রগতি, বিশেষ করে আর্থ-সামাজিক ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন বিষয়ে বক্তব্য দেন।
বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ কে একটি যুগান্তকারী প্রকল্প উল্লেখ করে রাষ্ট্রদূত লিওনি বাংলাদেশের অন্যান্য সেক্টরেও ডাচ সরকারের নানাবিধ সক্রিয় সংশি¬ষ্টতার কথা তুলে ধরেন।
দূতাবাসের পক্ষে কাউন্সেলর কাজী রাসেল পারভেজ ‘বাংলাদেশ : সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার সাফল্য কথা ও টেকসই উন্নয়ন লক্ষ্যের স্বপ্ন’ শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
নেদারল্যান্ডসের বিখ্যাত ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র গবেষক মিজ ক্যাথারিন টারভাইস্কা ভান স্কেলটিঙ্গা বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের উপর, বাংলাদেশী একজন তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ এবং গবেষক তথ্য-প্রযুক্তি বিষয়ে এবং ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অধ্যয়নরত একজন বাংলাদেশী ছাত্র মৎস্যচাষ এবং অ্যাকুয়াকালচার বিষয়ে বাংলাদেশের সম্ভাবনা বিষয়ে প্রেজেন্টেশন তুলে ধরেন। পরবর্তীতে, নাফিক বাংলাদেশে তাদের ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে বক্তব্য দেন।
নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে এবং বাংলাদেশ এখন সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশের কাতারে বাংলাদেশ পৌঁছার লক্ষ্য স্থির করেছে। এছাড়াও বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সক্রিয় রয়েছে।
রাষ্ট্রদূত বেলাল নেদারল্যান্ডসের সকল প্রবাসী বাংলাদেশীকে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র মুক্ত ‘সোনার বাংলা’ বিনির্মাণে হাতে হাত মিলিয়ে কাজ করার আহ্বান জানান।
বাংলাদেশ কমিউনিটির সদস্য হিসেবে বিকাশ চৌধুরী বড়ুয়া ও ড. নাহিদ হাসান বক্তব্য দেন। মেলায় বাংলাদেশের উন্নয়ন বিষয়ক বিভিন্ন ভিডিও চিত্র প্রদর্শন করা হয়, বিশিষ্ট সংগীতশিল্পী প্রজ্ঞা ভট্টাচার্য ও বাংলাদেশ কমিউনিটির প্রতিনিধিরা সংগীত পরিবেশন করেন।