বাসস ক্রীড়া-২ : আর্জেন্টিনার ইয়ুথ অলিম্পিকের বাজেট ৪০ শতাংশ কমানো হয়েছে

148

বাসস ক্রীড়া-২
অলিম্পিক-ইয়ুথ
আর্জেন্টিনার ইয়ুথ অলিম্পিকের বাজেট ৪০ শতাংশ কমানো হয়েছে
বুয়েন্স আয়ার্স, ৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে কাল থেকে শুরু হয়েছে ইয়ুথ অলিম্পক গেমস। চলবে আগামী ১৮ অক্টোবর পর্যন্ত। শনিবার গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের ঠিক এক ঘন্টা আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাচ জানিয়েছেন এই আসরের প্রাথমিক ব্যয় ধরা হয়েছিল প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু তা ইতোমধ্যেই ৪০ শতাংশ কমিয়ে আনা হয়েছে।
যদিও এ সম্পর্কে বিস্তারিত কিছু বলতে রাজী হননি আইওসি সভাপতি। দীর্ঘদিন ধরেই আর্জেন্টিনার আর্থ-সামাজিক পরিস্থিতি বেশ নাজুক ছিল। সব কিছু মিলিয়ে অলিম্পিকের মত মেগা ইভেন্ট আয়োজনে তারা কতটুকু প্রস্তুত তা নিয়েও প্রাথমিক ভাবে প্রশ্ন উঠে। কিন্তু সবকিছুকে পিছনে ফেলে বুয়েন্স আয়ার্স চলতি এই ইয়ুথ অলিম্পিক আয়োজনে নিজেদের প্রস্তুত করে তুলে। বিশেষ করে ১৯৫৬, ১৯৬০, ১৯৬৮ ও ২০০৪ সালে মূল অলিম্পিক আয়োজনে বিডে ব্যর্থ হবার পর আইওসি সভাপতি দক্ষিণ আমেরিকান এই দেশটিকে অন্তত ইয়ুথ গেমস আয়োজনের স্বত্ব পাবার ব্যপারে সমর্থন করেছিলেন।
বাচ বলেন, ‘এই ইয়ুথ গেমসের পর তারা মূল অলিম্পিক আয়োজনের যোগ্যতা প্রমাণ করবে বলে আমি আশাবাদী। একইসাথে আমরা সবাই জানি আর্জেন্টিনা বেশ কিছু বিষয়ে কঠিন সময় পার করছে।’
আগামী ২০১৪ অলিম্পিক গেমস আয়োজনের স্বত্ব পেয়েছে প্যারিস, আর ২০২৮ অলিম্পিক হবে লস এ্যাঞ্জেলসে। ইতোমধ্যেই ২০৩২ গেমস আয়োজনে বেশ কয়েকটি দেশ আগ্রহ প্রকাশ করেছে। যার মধ্যে ইন্দোনেশিয়া, ভারত ও উত্তর-দক্ষিণ কোরিয়া যৌথভাবে এই তালিকায় রয়েছে। আইওসি সভাপতি বলেন, আর্জেন্টিনা একটি ক্রীড়াবান্ধব দেশ ও এখানে ক্রীড়ার সমৃদ্ধ ঐতিহ্য আছে। অলিম্পিকের মত সর্বোচ্চ ক্রীড়া আসর আয়োজনে তাদের পূর্ণ যোগ্যতা আছে বলেই আমার বিশ্বাস।
বাসস/নীহা/১৫০০/স্বব