বাসস বিদেশ-৮ : সৌদি আরবে ব্যাংক পরিচালনায় নারী

158

বাসস বিদেশ-৮
সৌদি আরব-নারী
সৌদি আরবে ব্যাংক পরিচালনায় নারী
রিয়াদ, ৬ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : সৌদি আরবে একের পর এক পরিবর্তন ঘটছে। এরই ধারাবাহিকতায় এবারে সর্বশেষ ব্যাংক পরিচালনার দায়িত্বে এলো নারী। দেশটিতে এই প্রথম কোন নারী এ দায়িত্ব পেল।
সৌদি ব্রিটিশ ব্যাংক (এসএবিবি) ও আলাওয়াল ব্যাংক এক হয়ে নতুন একটি ব্যাংক প্রতিষ্ঠিত হচ্ছে। সৌদি ব্যবসায়ী লুবনা আল ওলাইয়ান নামের ওই নারী ব্যাংকটি পরিচালনা করবেন।
ঐতিহ্যগতভাবে রক্ষণশীল দেশটিতে নারীর প্রতি উদারতার নানা পদক্ষেপের প্রেক্ষাপটে নতুন এই সিদ্ধান্ত এলো।
এর আগে জুন মাসে নারীদের গাড়িচালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি কর্তৃপক্ষ। ফলে দেশটিতে সৌদি নারীরা প্রথমবারের মতো গাড়ি চালানোর সুযোগ পেল।
বর্তমানে ওলাইয়ান তার পারিবারিক বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত বৃহৎ কর্পোরেশনের প্রধান হিসেবে দায়িত্বরত আছেন। তাকে দেশটির বাণিজ্যিক পরিমন্ডলে নারীদের অগ্রদূত হিসেবে দেখা হয়।
তিনি যুক্তরাষ্ট্রে পড়াশুনা করেছেন। লুবনা ২০১৮ সালে ফোর্বেস ম্যাগাজিনের তালিকায় মধ্যপ্রাচ্যে সবচেয়ে প্রভাবশালী নারীদের তালিকায় শীর্ষে আছেন।
যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদি আরবের আধুনিকায়নের ক্ষেত্রে নারীর ক্ষমতায়নকে খুবই গুরুত্বের সাথে দেখা হচ্ছে। তিনি রূপকল্প ২০৩০ বাস্তবায়নে বেশ কয়েকটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন।
বাসস/কেএআর/১৪৫০/-জুনা