জয়পুরহাটে শিলাবৃষ্টিতে ৬৪০ হেক্টর জমির বোরো ধানের ক্ষতি

347

জয়পুরহাট, ৩ মে ২০১৮ (বাসস) : জেলার উপর দিয়ে বয়ে যাওয়া গত দুদিনের ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে ৬ শ ৪০ হেক্টর জমির বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র বাসস’কে জানায়, খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে আগাম জাতের বোরোধান ইতোমধ্যে কাটা মাড়াই শুরু হয়েছে। বৈরি আবহাওয়ার কারণে ৮০ শতাংশ ধান পাকার সঙ্গে সঙ্গে কৃষকদের ধান কাটার পরামর্শ দেওয়া হয়েছে কৃষি বিভাগ থেকে। গত দুদিনের সাধারন বৃষ্টিপাতের সঙ্গে ছিল ঝড়ো হাওয়া এবং শিলাবৃষ্টি। এতে জয়পুরহাট সদর, পাঁচবিবি, ক্ষেতলাল উপজেলার ৬শ ৪০ হেক্টর জমির বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানায় কৃষি বিভাগ। এ ছাড়াও বেশ কিছু জমির বোরো ধান ও ভূট্টা হেলে পড়েছে। ধান পানিতে ডুবে না যাওয়া পর্যন্ত তেমন ক্ষতি হবে না বলে মন্তব্য করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক সুধেন্দ্র নাথ রায়। জেলায় ২৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি।
কৃষি বিভাগ জানায়, জেলায় এবারও বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। জেলার পাঁচ উপজেলায় ধানের ফলন ভাল হয়েছে। ৭০ হাজার হেক্টরের বিপরীতে জেলায় এবার বোরো ধানের চাষ হয়েছে ৭২ হাজার হেক্টর। হঠাৎ করেই আবহাওয়া খারাপ হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন জেলার বোরো চাষিরা। আবহাওয়া ভাল হলেই চলতি মে মাসের প্রথম সপ্তাহ থেকে পুরোদমে বারো ধান কাটা মাড়াই শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন কৃষক ও কৃষি বিভাগ।