লক্ষ্মীপুরে নদীতে মাছ শিকারে নেমেছেন জেলেরা

335

লক্ষ্মীপুর, ৩ মে, ২০১৮ (বাসস) : জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বৃদ্ধিতে মার্চ-এপ্রিল দুই মাস মেঘনায় সব ধরনের মাছ ধরা বন্ধ ছিলো। নিষেধাজ্ঞা থাকায় তারা নদীতে জাল ফেলেনি । নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় জেলেরা ফের নদীতে মাছ শিকারে নেমেছেন।
গত সোমবার মধ্য রাত থেকে লক্ষ্মীপুরের মেঘনায় জেলেদের মাছ ধরার উৎসব শুরু হয়েছে। এখন মাছ ধরতে বাঁধা নেই। শত-শত নৌকায় হাজার-হাজার জেলে ছুঁটছেন মেঘনা নদীতে। ইলিশসহ অন্যান্য মাছ ধরতে এখানকার প্রায় ৫০ হাজারেরও বেশি জেলে এখন ব্যস্ত হয়ে পড়েছেন। এখন ঘাটে ক্রেতা-বিক্রেতাদের সমাগম। জেলে পল্লীতে আনন্দ। জেলেদের মুখে হাসি। লক্ষ্মীপুর সদর, রামগতি, কমলনগর ও রায়পুর উপজেলার মেঘনাপাড়ে খোঁজ-খবর নিয়ে এমনটাই জানা গেছে।
স্থানীয় জেলেরা জানান, নিষেধাজ্ঞা থাকায় দুই মাস সকল প্রকার মাছ শিকার থেকে বিরত ছিলেন জেলেরা। শুধু মাছ ধরাই একমাত্র পেশা হওয়া হওয়ায় এ দিনগুলোতে অলস সময় পার করতে হয়েছে তাদের। ফের মাছ ধরা শুরু হয়েছে; আশা করছেন প্রচুর মাছ ধরা পড়বে।
কমলনগরের মতিরহাট এলাকার জেলে মহিউদ্দিন জানান, মাছ ধরা বন্ধ থাকার সময় নৌকা মেরামত ও জাল বুনে ঠিক করে নিয়েছেন। কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবদুল কুদ্দুস বলেন, জাটকা রক্ষা ও ইলিশেল উৎপাদন বৃদ্ধিতে সরকারি আইন বাস্তবায়নে মৎস্য বিভাগের পাশাপাশি প্রশাসনের ব্যাপক ভূমিকা ছিলো। ইউনিয়ন পরিষদ, পুলিশ ও কোস্টগার্ড অভিযানে অংশ নেয়। বিভিন্ন এলাকায় সচেতনতা বিষয়ক সভা-সভাবেশ করা হয়েছে। এতে করে স্থানীয়দের জেলেদের মধ্যে সচেতনতা এসেছে। যে কারণে বিগত বছরগুলোর চেয়ে এবারের জাটকা সংরক্ষণ অনেক বেশি সফল।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ বলেন, নিষিদ্ধ সময়ে মাছ ধরার দায়ে বেশ কয়েকজন জেলের জেল-জরিমানা হয়েছে। পুড়িয়ে ধ্বংস করা হয়েছে কয়েক লাখ মিটার জাল। জব্দকৃত জাটকা বিতরণ করা হয়েছে এতিমখানায় ও গরীবদের মাঝে। নিষেধাজ্ঞা শেষে জেলেরা ফের নদীতে মাছ শিকারে নেমেছে। আশা করি তাদের জালে প্রচুর মাছ ধরা পড়বে।
প্রসঙ্গত, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতি পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটার এলাকায় সকল প্রজাতির মাছ ধরার ওপর সরকারের নিষেধাজ্ঞা ছিলো। এসময় নদীর মাছ ক্রয়-বিক্রয়, সংরক্ষণ পরিবহন বাজারজাতকরণ ও মজুত নিষিদ্ধ ছিল। আরোপিত সরকারি নিষেধাজ্ঞা উঠে গেছে। সকাল থেকে জেলেরা দল বেধে মেঘনায় মাছ ধরতে নদীতে যাচ্ছেন।