বাজিস-৪ : উন্নয়ন মেলায় বগুড়ায় উপচেপড়া ভিড় : ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ভোট দেয়ার মতামত দিলেন দর্শনার্থীরা

146

বাজিস-৪
উন্নয়ন মেলা-বগুড়া
উন্নয়ন মেলায় বগুড়ায় উপচেপড়া ভিড় : ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ভোট দেয়ার মতামত দিলেন দর্শনার্থীরা
বগুড়া, ৫ অক্টোবর ২০১৮ (বাসস) : চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে বগুড়া আলতাফুন্নেছা খেলার মাঠে উপচেপড়া ভিড় দেখা গেছে। সাপ্তাহিক ছুটির দিনে সকাল থেকে মেলায় লোক সমাগম হতে থাকে। এরপর ভিড় বাড়তে থাকে।
মেলার সমন্বয়ক অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুস সামাদ জানান, আজ সকাল থেকে জেলা নির্বচন অফিসের স্টলে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সম্পর্কে জানার জন্য ছিল উপচে পড়া ভীড়। ইভিএম বিভিন্ন রাজনৈতিক দলের নেতিবাচক মনোভাব কেন, এ সম্পর্কে ভোটাদের মধ্যে বিরূপ প্রশ্ন দেখা দেয়। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট দিলে ভোট জালিয়াতির কোন সুযোগ থাকবে না জেনে খুশি দর্শনার্থীরা।
বগুড়ার সোনাতলা উপজেলার বনানী বেগম (৪০) জানালেন তিনি দ্বিতীয় শ্রেনী পর্যন্ত পড়াশুনা করেছেন। তিনি বগুড়ার প্রত্যন্ত অঞ্চল সোনাতলা থেকে এসেছেন। তিনি স্মার্ট কার্ড নিতে এসে ইভিএম-এ ভোট দেয়ার পদ্ধতি দেখে গেলেন।তিনি জানালেন, ইভিএম পদ্ধতির মত একটি ভাল পদ্ধতি। এ নিয়ে বিতর্ক করা ঠিক নয়। চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় উপজেলা মেলাতে এসে ইভিএম সম্পর্কে মানুষের ধারনা পাল্টে যাবে। একই কথা জানালেন বগুড়ার সরের লাহিড়ী পাড়ার সাহেব আলী। তিনি জানালেন, এই পদ্ধতিতে ভোট দিলে সনাতন পদ্ধতির সিল মেরে ভোট দেয়ার সময় প্রতিকের নির্ধারিত ছকের বাইরে সিল পড়লে তা বাতিল হয়ে যায়। এখানে তা হবার সুযোগ নেই।
জেলার সোনাতলা উপজেলার আব্দুস সোবহান জানান,তিনি ইভিএম পদ্ধতি সম্পর্কে যা জানলেন, সকলের তা মেনে নেয়া উচিত। ভোটারের পছন্দের মানুষকে ভোট দিতে ভুল হলে , ইভিএম-এ তা বাতিল করে পুনরায় ভোট দিতে পারা যায়। গাবতলী উপজেলার সীমা বেগম জানান, এর মত সহজ ও দ্রুত পদ্ধতির ব্যবস্থা আর হয় না। এই পদ্ধতিতে জালিয়তির কোন সুযোগ নাই। প্রার্থীর পোলিং এজেন্ট বিশাল স্কিনে সব কিছু দেখতে পাবেন।
বগুড়ার চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার অন্যান্য স্টলের চেয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে ইভিএম পদ্ধতি সম্পর্কে জানানোর চেষ্টা করছেন উপস্থিত বগুড়া সদর উপজেলা নির্বাচন অফিসার জাকির হোসেন। তিনি জানান,দর্শনার্থীদের হাতে কলমে দেখিয়ে দেয়া হচ্ছে। তাতে তারা খুশি। বিশেষ করে ভোট জালিয়তির সুযোগ নেই জেনে তাদের মাঝে স্বস্থি ফিরে এসেছে। উপজেলা পর্যায়ে যে সব উন্নয়ন মেলা হচ্ছে সেখানে ইভিএম প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। সে কারণে জেলা সদরের চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় জেলা নির্বাচন স্টলে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়।
বাসস/সংবাদদাতা/১৬৫৫/মরপা