বাসস দেশ-৩০ : মন্ত্রিসভায় স্বর্ণ নীতিমালা অনুমোদনে টিআইবি’র সন্তোষ প্রকাশ

309

বাসস দেশ-৩০
টিআইবি-স্বর্ণ-নীতিমালা
মন্ত্রিসভায় স্বর্ণ নীতিমালা অনুমোদনে টিআইবি’র সন্তোষ প্রকাশ
ঢাকা, ৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : মন্ত্রিসভার বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা-২০১৮’ অনুমোদনে সন্তোষ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
স্বর্ণখাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য নীতিমালার কঠোর বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করে টিআইবি স্বর্ণখাতের জন্য নীতিমালাটির আলোকে একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়নের দাবি জানিয়েছে।
আজ এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “মন্ত্রিসভায় বহুল প্রতিক্ষীত ‘স্বর্ণ নীতিমালা-২০১৮’ এর খসড়া অনুমোদন এ খাতে সুশাসন প্রতিষ্ঠার প্রচেষ্টায় অবশ্যই একটি সন্তোষজনক পদক্ষেপ। এখন এই নীতিমালার আলোকে দেশের স্বর্ণ খাতের সম্পূর্ণ ব্যবস্থাপনা ঢেলে সাজানোর সুযোগ সৃষ্টি হয়েছে। নীতিমালার অভাবে দেশের স্বর্ণ ও স্বর্ণালংকারের মান এবং স্বর্ণবাজারের ওপর স্বর্ণব্যবসায়ীদের যে একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছিল এখন তা লাঘব হওয়াসহ অবৈধ স্ব^র্ণ ও স্বর্ণালংকারের আমদানি বন্ধ করা সম্ভব হবে।” তিনি বলেন, এই নীতিমালার ফলে স্বর্ণ ও স্বর্ণালংকারের মানযাচাই, ক্রেতা ও বিক্রেতার স্বার্থ সংরক্ষণ এবং স্বর্ণশিল্পী বা শ্রমিকদের অধিকার নিশ্চিতকরণে স্বচ্ছ ও জবাবদিহিমূলক ব্যবস্থার যে ঘাটতি ছিল সেটাও নিরসন করা সহজ হবে।”
বাসস/সবি/এমএসএইচ/১৯২৫/-অমি