সারাদেশে তিন দিনব্যাপী জাতীয় চতুর্থ উন্নয়ন মেলার উদ্বোধন

492

ঢাকা, ৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের জেলা উপজেলায় তিন দিনব্যাপী জাতীয় চতুর্থ উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন। এবারে মেলার স্লোগান হচ্ছে- ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’। এ উপলক্ষ্যে বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনগুলো হলো :
ফেনী : সারাদেশের মতন আজ ফেনীকে ও চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে অনুষ্ঠেয় এ মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
ফেনী পিটিআই মাঠে তিন দিনব্যাপী অনুষ্ঠেয় এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী।
এ উন্নয়ন মেলাতে জেলাতে অবস্থিত বিভিন্ন সরকারি ও আধা-সরকারি বিভাগের শতাধিক স্টল স্থাপিত হয়েছে। এ সব স্টলে বর্তমান সরকারের আমলে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের দৃষ্টান্ত তুলে ধরা হয়েছে।
ঝালকাঠি : জেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে। বেলা ১১টায় কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন। ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনিরসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
বেলা সাড়ে ১১টায় মেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার নেতৃত্ব দেন কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসিরুজ্জামান। শোভাযাত্রাটি শহর ঘুরে একই স্থানে শেষ হয়। উন্নয়ন মেলায় ৮৩টি স্টল স্থান পেয়েছে। মেলায় ঝালকাঠিসহ দেশের উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে সাধারণ মানুষকে অবহিতকরণ, এসডিজি অর্জনে সরকারের সাফল্য বর্ণনা, এসডিজি অর্জনে জনগণকে সম্পৃক্ত করা, রূপকল্প ২০২১ অর্জন ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ পদার্পণে জনগণকে উদ্বুদ্ধ করা; জনকল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ প্রচার, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আন্তর্জাতিক পর্যায়ে দেশের স্বীকৃতি, সাফল্য ও পুরস্কার সম্পর্কে প্রচারণা; মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক টেকসই বাংলাদেশ বিনির্মাণের চিত্রসমূহ তুলে ধরা হয়েছে।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী ‘চতুর্থ উন্নয়ন মেলা-২০১৭’ উদ্বোধন হয়েছে। এর আগে উন্নয়ন মেলা উপলক্ষে শহরে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাসিমা বেগম এনডিসি। এ সময় জেলা প্রশাসক সায়লা ফারজানা, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএমসহ জেলার প্রতিটি দফতরের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধাবৃন্দ, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, আইনজীবি, সাংস্কৃতিক কর্মী, সুশীল সমাজসহ সাধারণ জনতা অংশ নেন। মিছিলটি কালেক্টরেট মাঠের মেলা প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় মেলা প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।
মেলায় ৯০টি স্টল স্থান পেয়েছে।
সিলেট : জেলায় আজ বৃহস্পতিবার থেকে সিলেটে শুরু হয়েছে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮। ‘উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ’ স্লোগান নিয়ে শুরু হওয়া মেলা চলবে শনিবার পর্যন্ত।
উন্নয়ন মেলা উপলক্ষে সকালে নগরীর ৯টার দিকে জেলা প্রশাসন কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলীয়া মাদরাসা মাঠে গিয়ে শেষ হয়।
পরে মেলার উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব এন এম জিয়াউল আলম। পরে সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বাংলাদেশ পুলিশ সিলেট রেঞ্জের ডিআইজি মো. কামরুল আহসান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, জেলা পুলিশ সুপার মো. মনিরুজ্জামানসহ প্রসাশনের উর্ধ্বতন কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মেলায় সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের সেবা স্টলসহ বিভিন্ন ধরনের স্টল রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হওয়া মেলা শেষ হবে রাত ৮টায়।
ব্রাহ্মণবাড়িয়া : আজ বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়ায় শুরু হয়েছে ৩ দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা। সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম প্রান্তিক পর্যায়ে তুলে ধরা এবং ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে জনগণকে অধিকতর সম্পৃক্ত করার লক্ষ্যে জেলার সকল বিভাগের অংশগ্রহণে স্থানীয় নিয়াজ মোহাম্মদ স্কুল মাঠ থেকে একটি বণ্যাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় নিয়াজ মুহম্মদ স্টেডিয়ামে আয়োজিত মেলার উদ্বোধন করেন বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একডেমীর সচিব মোহাম্মদ মোশারফ হোসেন। জেলা প্রশাসক রেজওয়ানুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন খান, পৌর মেয়র মিসেস নায়ার কবীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার।
নীলফামারী : জেলায় শুরু হয়েছে তিন দিনের উন্নয়ন মেলা। এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে একটি শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নীলফামারী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত মেলায় মিলিত হয়। শোভাযাত্রার অংশগ্রহণ করেন বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য অতিরিক্ত সচিব আব্দুল হাই, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোত্তালেব হোসেন, উত্তরা ইপিজেডের জেনারেল ম্যানাজার মো. আব্দুস সোবহান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া
বগুড়া : বগুড়ায় তিন দিনব্যাপী জাতীয় চতুর্থ উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। জেলার ১২টি উপজেলা সদরে ৩ দিনব্যাপী জাতীয় উন্নয়ন মেলা উদ্বোধন হয়েছে। বগুড়ার মেলায় ১৩০টি স্টল থাকবে। এর মধ্যে সরকারি ১০০টি এবং বেসরকারি ৩০টি স্টল থাকবে।
বগুড়ায় চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় থাকছে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মের প্রদর্শনী। সরকারের উন্নয়ন চিত্র ও মুক্তিযুদ্ধের চেতনার ওপর বিভিন্ন প্রদর্শনীও করে জেলা মুক্তিযোদ্ধা সংসদ। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এসব স্টলে সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের পক্ষ থেকে শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্র্তমান সরকারের নানামুখি উন্নয়ন চিত্র তুলে ধরা হয়।
ঝিনাইদহ : ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই সেøাগানকে সামনে রেখে ঝিনাইদহে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে শহরের পুরাতন ডিসি কোট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি-বেসরকারি কর্মকর্তা কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। উন্নয়ন মেলার উদ্বোধন করেন সচিব মো. আসাদুল ইসলাম।
বরগুনা : জেলায় বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে দেশব্যাপী মেলার উদ্বোধন শেষে শেখ হাসিনা বরগুনার আমতলীতে অনুষ্ঠিত মেলায় উপস্থিত স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও গণমানুষের সাথে মত বিনিময় করেন। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বরগুনা ১ আসনের সাংসদ ধীরেন্দ্র দেবনাথ শমভু, বরগুনা ১ আসনের সাবেক সাংসদ ও বর্তমার জেলা পরিষদ চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, পুলিশ সুপার মো. মারুফ হোসেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আনোয়ারুল নাসের, আমতলীর উপজেলা চেয়ারম্যান জিএম দেলওয়ার হোসেন, পৌর মেয়র মতিয়ার রহমান প্রমুখ।
বান্দরবান : উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ- এই স্লোাগানকে সামনে রেখে বান্দরবানে জেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে মেলা উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়। মেলা উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন। জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলামের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সেনা রিজিয়নের ভারপ্রাপ্ত কমান্ডার লে. কর্ণেল আল আমিন, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য আঞ্চালিক পরিষদ সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাস এবং সরকারি ও বেসরকারি বিভাগের কর্মকর্তারা।
জেলা প্রশাসক কার্যালয় চত্বরে তিন দিনব্যাপী আয়োজিত মেলায় ৮৪টি স্টল বসেছে।
হবিগঞ্জ : জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এর আগে সকাল ৯টায় হবিগঞ্জ কালেক্টরেট ভবনের নিমতলা মেলা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে । র‌্যালিতে একটি হাতি সহকারে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ব্যান্ডপার্টি নিয়ে অংশ নেয়।
শোভাযাত্রায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রাণী পোদ্দার, হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কুদ্দুছ আলী সরকার, সিভিল সার্জন ডাঃ সুচিন্ত চৌধুরীসহ সরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং নানা শ্রেণি-পেশার লোকজন অংশ নেন।
জয়পুরহাট : ’উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম প্রান্তীক জনগোষ্ঠীর মাঝে তুলে ধরা, সরকারের ভবিষ্যত পরিকল্পনা, এমডিজি অর্জনে সরকারের সাফল্য প্রচার ও এসডিজি কার্যক্রমে জনগণকে উদ্বুদ্ধ করা এবং জনসাধারণকে সেবা প্রদানের বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ প্রদর্শনের লক্ষ্যে আজ বৃহষ্পতিবার থেকে সারাদেশের মতো তিন দিনব্যাপী জয়পুরহাটে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ উদ্বোধন করা হয়েছে।
জেলা প্রশাসক মোহাম্মদ হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড সামছুল আলম দুদু। বিশেষ অতিথি হিসাবে রয়েছেন অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, স্থানীয় জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান প্রমূখ।
নওগাঁ : সরকারের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মকা- জনগণকে অবহিত করতে সারা দেশের মত নওগাঁয় শুরু হয়েছে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা। এ বছর ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ স্লোগান সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে।
নওগাঁয় সরকারি জিলা স্কুল মাঠে এই মেলার আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে সকাল ৯টায় শহরের কেডি সরকারি উচ্চবিদ্যালয় মাঠ থেকে শোভাযাত্রা বের হয়। মেলার উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মালেখ এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় সংসদ ও লেজিসলেটিভ বিভাগের সিনিয়র সচিব মোঃ শহিদুল হক।
জিলা স্কুল মাঠে তিন দিনের এ মেলায় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি দপ্তরের ৯২টি স্টল প্রদর্শন করা হচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এ মেলা চলবে।
কুমিল্লা : জেলায় বণার্ঢ্য অনুষ্ঠানমালার মধ্য দিয়ে জেলা ও উপজেলা পর্যায়ে তিন দিনব্যাপী জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে। বিপুল উৎসাহ উদ্দীপনায় সকল সরকারী বিভাগীয় জেলা পর্যায়ের সকল স্তরের কর্মকর্তা কর্মচারী, বেসরকারী সংস্থার কর্মকর্তা এবং সরকারী বেসরকারী আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক সমূহের কর্মকর্তা কর্মচারীদের অংশগ্রহনের মধ্য দিয়ে জেলা পর্যায়ের এবং উপজেলা পর্যায়ের জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হচ্ছে।
খাগড়াছড়ি : “উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” প্রতিপাদ্যকে ধারণ করে খাগড়াছড়িতে উন্নয়ন মেলা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ উপলক্ষে বর্ণাঢ্য উন্নয়ন শোভাযাত্রা খাগড়াছড়ি হাই স্কুল মাঠ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে গিয়ে শেষ হয়।
পরে টাউন হলে উন্নয়ন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন, উপজাতীয় শরণার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: শহীদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী, খাগড়াছড়ি এ সময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান,খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলমসহ খাগড়াছড়ি জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এতে অংশ নেয়।
লক্ষ্মীপুর : সারাদেশের মতো লক্ষ্মীপুরে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ৩ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এমপি। এরআগে ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ স্লোগানে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ করে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী এবং স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা এতে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।
এ বছর উন্নয়ন মেলায় বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযোদ্ধা কর্ণারসহ মোট ৭৫টি স্টল রয়েছে।
মাগুরা : মাগুরা জেলা কালেক্টরেট চত্বরে আজ বৃহস্পতিবার থেকে ৩ দিন ব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে সকাল ৯ টায় স্থানীয় নোমানী ময়দান থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়।
এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড.বীরেন শিকদার এমপি, মাগুরা-১ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অবঃ) এটিএম আব্দুল ওয়াহ্হাব এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ আতিকুর রহমান, পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সিভিল সার্জন ডাক্তার মুন্সী মোহাম্মদ ছাদ উল্লাহসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ। এবারের মেলায় ১১০টি স্টল স্থান পেয়েছে।
মেহেরপুর : জেলার শহীদ ড. সামসুজ্জোহা পাকে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮র উদ্বোধন করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। জেলা প্রশাসক মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে মেলা উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জন প্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন প্রমুখ।
এই মেলায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ৬৬টি স্টল স্থান পেয়েছে।
ময়মনসিংহ : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ময়মনসিংহে ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই প্রদিপাদ্য নিয়ে আজ ময়মনসিংহে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে। স্থানীয় জিমনিসিয়েেম এই মেলা উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিতি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। মেলা উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে সকালে টাউন হল প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারী কর্মকর্তা, কর্মচারী, এনজিও কর্মী ব্যানার ফেস্টুন নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে।
নড়াইল : ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে নড়াইলে তিন দিনব্যাপী ‘৪র্থ জাতীয় উন্নয়ন মেলা’ শুরু হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্র শুরু হয়ে শিল্পকলা একাডেমী মেলা প্রাঙ্গনে এসে শেষ হয় । জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে মেলার উদ্বোধন করেন অতিরিক্ত সচিব (প্রশাসন) আব্দুল গাফফার খান।
তিনদিনব্যাপী এ মেলায় জেলা পর্যায়ের সকল দপ্তর, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ শতাধিক স্টলের মাধ্যমে বিগত সময়ে সরকারের উন্নয়ন সংক্রান্ত তথ্য ও চিত্র তুলে ধরা হচ্ছে।
পঞ্চগড় : জেলায় ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’এ স্লোগান নিয়ে ৩ দিন ব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।
মেলার সরকারের বিভিন্ন সফল উন্নয়ন নিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৮০টি স্টল এ মেলায় অংশ গ্রহণ করে। এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উন্নয়ন মেলায় গিয়ে শেষ হয়।
পিরোজপুর : জেলায় আজ তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে আজ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিশাল এক র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে স্টেডিয়ামের মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। এ র‌্যালিতে রেল পথ মন্ত্রনালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন নেতৃত্ব দেন।
রাঙ্গামাটি : ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয় সামনে নিয়ে আজ জেলা প্রশাসনের আয়োজনে শুরু হলো ‘৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮’। শহরের কুমার সমিত রায় জিমনেশিয়ামে অনুষ্ঠেয় মেলাটি চলবে আগামী শনিবার পর্যন্ত। আজ সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে বের করা হয় একটি বর্ণাঢ্য র‌্যালি।
মেলায় বিভিন্ন সরকারি দফতর তাদের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার জন্য নিজ নিজ স্টলে অবস্থান করবে। এ জন্য শতাধিক স্টলের ব্যবস্থা রয়েছে।
গোপালগঞ্জ : ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এ সেøাগান নিয়ে গোপালগঞ্জে শুরু হয়েছে তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা। জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।
বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় পৌর পার্কের মেলা প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহিদ উল্লাহ খন্দকার। জেলা প্রশাসক মোহাম্মাদ মোখলেসুর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, পুলিশ সুপার মোঃ সাইদুর রহমান খান বক্তব্য রাখেন।
কুষ্টিয়া : নানা আয়োজনের মধ্যদিয়ে কুষ্টিয়ায় তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে। আজ দুপুর ১২টায় কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। একই সাথে কুষ্টিয়ার মিরপুরে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন মিরপুরের ইউএনও এস এম জামালল । এর আগে মেলা উপলক্ষে কুষ্টিয়া ডিসিকোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়। মেলায় ১১৫ টি স্টল স্থান পায়।
দিনাজপুর : সারাদেশের মতো জেলায় এবং ১৩টি উপজেলায় তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।
আজ বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল পদ্ধতিতে টেলিকনফারেন্সের মাধ্যমে দিনাজপুর গোর-এ শহীদ বড়ময়দানে এ মেলার উদ্বোধন ঘোষণা করেন। এসময় উপস্থিত ছিলেন আইনমন্ত্রী এ্যাডঃ আনিসুল হক এমপি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডঃ মোস্তাফিজুর রহমান এমপি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, পঞ্চগড় ২ আসনের সাংসদ এ্যাডঃ নুরুল ইসলাম সুজন, দিনাজপুর ১ আসনের সাংসদ মনোরঞ্জনশীল গোপাল, বৃহত্তর দিনাজপুর অঞ্চলের সংরক্ষিত মহিলা সাংসদ মোছাঃ সেলিনা জাহান লিটা ও দিনাজপুর জেলা প্রশাসক ড. আ ন ম আবদুছ ছবুর প্রমুখ।
মৌলভীবাজার : ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষে মৌলভীবাজারে বিভিন্ন সংগঠন শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রাটি জেলা কালেক্টরেট ভবনের সম্মুখ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠের মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। এরপর মেলা প্রাঙ্গণে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সিলেটের বিভাগীয় কমিশনার মেছবাহ উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সিলেট বিভাগ) মতিউর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ ও পৌর মেয়র আলহাজ্ব ফজলুর রহমান প্রমুখ।
মেলায় মহিলা অধিদপ্তর, জেলা কারাগার, খাদ্য সংস্থা, কৃষি বিভাগ, ভোক্তা অধিকার, চা গবেষণা ইন্সটিটিউটসহ ১১২টি স্টল রয়েছে।
খুলনা : দেশের অগ্রযাত্রাকে গণমানুষের কাছে তুলে ধরতে জেলায় আজ শুরু হয়েছে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮। খুলনা জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজ মাঠে ৪ থেকে ৬ অক্টোবর পর্যন্ত চলবে এ উন্নয়ন মেলা।