বাসস ক্রীড়া-১০ : অভিষিক্ত পৃথ্বীর সেঞ্চুরিতে ভালো অবস্থায় ভারত

331

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-রাজকোট
অভিষিক্ত পৃথ্বীর সেঞ্চুরিতে ভালো অবস্থায় ভারত
রাজকোট, ৪ অক্টোবর ২০১৮ (বাসস) : অভিষেক টেস্টেই সেঞ্চুরি তুলে রেকর্ড বইয়ে নাম তুললেন ভারতের ১৮ বছর বয়সী খেলোয়াড় পৃথ্বী শ। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনই সেঞ্চুরি তুলে ১৩৪ রানে থামেন পৃথ্বী। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ৩৬৪ রান।
টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট হাতে ভারতের ইনিংস শুরু করেন পৃথ্বী ও লোকেশ রাহুল। ইনিংসের দ্বিতীয় বলে ৩ রান নিয়ে রাহুলকে স্ট্রাইকে পাঠান অভিষেক ম্যাচ খেলতে নামা পৃথ্বী। তবে ঐ ওভারের শেষ লেগ বিফোরের ফাঁদে পড়েন রাহুল। শুন্য হাতে ফিরেন তিনি। রাহুলের উইকেটটি নেন শ্যানন গ্যাব্রিয়েল।
৩ রানে প্রথম উইকেট হারানোর পর দলের হাল ধরেন পৃথ্বী ও চেতেশ্বর পূজারা। ওয়েস্ট ইন্ডিজের বোলারাদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন তারা। পৃথ্বী-পূজারার ব্যাটে চড়ে দেড়শ রানের কোটা পেরিয়ে যায় ভারতের। এরপর নিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেই সেঞ্চুরি তুলে নেন ৫৬ বলে হাফ-সেঞ্চুরি করা পৃথ্বী। ৯৯ বলে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম তুলেন অখিভষেক টেস্ট খেলতে নাম ভারতের এ নতুন সেনশেসন।
ডেব্যু ম্যাচে সবচেয়ে কম বয়সী হিসেবে সেঞ্চুরি করায় চতুর্থস্থানে রয়েছেন পৃথ্বী। ১৮ বছর ৩২৯ দিনে সেঞ্চুরি করলেন তিনি। এই তালিকায় সবার উপরে আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ১৭ বছর ৬১ দিনে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন আশরাফুল।
এছাড়াও তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে দ্রুততম সেঞ্চুরি করেন পৃথ্বী। ভারতের ১৫তম খেলোয়াড় হিসেবে অভিষেকে সেঞ্চুরির করলেন তিনি। এমন সব রেকর্ডের পর ১৩৪ রানে থামতে হয় তাকে। তার ১৫৪ বলের ইনিংসে ১৯টি চারের মার ছিলো। পূজারার সাথে দ্বিতীয় উইকেট জুটিতে ২০৬ রান করেন পৃথ্বী।
পৃথ্বী সেঞ্চুরি পেলেও ৮৬ রানে থেমে যান পূজারা। ১৩০ বল মোকাবেলা করে ১৪টি চারে নিজের ইনিংসটি সাজান পূজারা। ২৩২ রানের মধ্যে ৩ উইকেট হারানোর পর আবারো বড় জুটি গড়ে ভারত। এবার ভারতের পালে রানের হাওয়া যোগান অধিনায়ক ও কোহলি ও আজিঙ্কা রাহানে।
চতুর্থ উইকেটে জুটি গড়ে দলের বড় স্কোরের তৈরি করেন কোহলি ও রাহানে। কিন্তু জুটিতে ১০৫ রান আসার পর বিচ্ছিন্ন হন তারা। ৪১ রান করে প্যাভিলিয়নে ফিরেন রাহানে।
দলীয় ৩৩৭ রানে রাহানে ফিরে যাবার ক্রিজে কোহলির সঙ্গী হন উইকেটরক্ষক ঋসভ পান্থ। দিনের শেষ ভাগটা ভালোভাবেই পার করেছেন তারা। ফলে দিন শেষে অবিচ্ছিন্ন থাকেন কোহলি ও পান্থ। কোহলি ১৩৪ ও পান্থ ১৭ রানে অপরাজিত আছেন। ওয়েস্ট ইন্ডিজের গ্যাব্রিয়েল-লুইস-বিশু ও চেজ ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৩৬৪/৪, ৮৯ ওভার (পৃথ্বী ১৩৪, পূজারা ৮৬, কোহলি ৭২*, চেজ ১/৬৭)।
বাসস/এএমটি/১৮৫৫/স্বব