বাসস দেশ-১৬ : জাতীয় উন্নয়ন মেলায় অংশ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়

148

বাসস দেশ-১৬
উন্নয়ন মেলা- পররাষ্ট্র মন্ত্রণালয়
জাতীয় উন্নয়ন মেলায় অংশ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়
ঢাকা, ৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : ৪র্থ জাতীয় উন্নয়ন মেলায় অংশগ্রহণ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
আজ বৃহষ্পতিবার এ উপলক্ষে শেরে বাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠে আয়োজিত র‌্যালিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়) মাহবুবুজ্জামানের নেতৃত্বে মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারী অংশ গ্রহণ করেন।
মেলায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টলে এ মন্ত্রণালয়ের সার্বিক উন্নয়ন কার্যক্রম ডিজিটাল ও আধুনিক পদ্ধতিতে প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রমের উপর নির্মিত ডিভিডি প্রদর্শন করা হচ্ছে। ডিজিটাল ডিসপ্লে বোর্ডে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর স্থিরচিত্র ও আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন অর্জন ও পুরস্কার প্রাপ্তির ছবি প্রদর্শিত হচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী” এর বিদেশী বিভিন্ন ভাষায় অনুদিত কপি প্রদর্শনের জন্য রাখা হয়েছে।
মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকাশনাসমূহ প্রদর্শনের জন্য স্টলে রাখা হয়েছে। এর পাশাপাশি দর্শনার্থীদের বিনামূল্যে প্রদানের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অগ্রগতি ও উন্নয়ন বিষয়ক বিভিন্ন পুস্তিকা স্টলে রাখা আছে।
এছাড়া সেবা প্রদানের অংশ হিসেবে কনসুলার কনসুলেশন কর্ণার নামে একটি কর্ণার খোলা হয়েছে, যেখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার সেবা সম্পর্কিত তথ্যাদি পাওয়া যাবে। মেলায় স্টলের স্ক্রলবারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ প্রদর্শিত হচ্ছে।
বাসস/সবি/বিকেডি/১৭৪৫/জেহক