বাসস দেশ-১৫ : কর্ণফুলী পেপার মিল সচল রাখায় সমন্বিতভাবে কাজ করার পরামর্শ

143

বাসস দেশ-১৫
কমিটি- পার্বত্য চট্টগ্রাম
কর্ণফুলী পেপার মিল সচল রাখায় সমন্বিতভাবে কাজ করার পরামর্শ
রাঙ্গামাটি, ৪ অক্টোবর ,২০১৮ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সমন্বিতভাবে কাজ করে কর্ণফুলী পেপার মিলকে সচল ও সক্ষম করে তোলার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি র,আ,ম, উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ পার্বত্য রাঙ্গামাটি জেলার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, উষাতন তালুকদার সভায় অংশগ্রহণ করেন।
সভায় ইতিহাস বিখ্যাত এ পেপার মিলের সঙ্গে সংশ্লিষ্টদের জীবিকা উপার্জনের পথ যাতে অক্ষুন্ন থাকে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে পারে সেজন্য শিল্প মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং কর্ণফুলী পেপার মিল কর্তৃপক্ষকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানানো হয়।তাছাড়া কাপ্তাই লেকের বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। কর্ণফুলি পেপারমিলসহ দেশের সব পেপার মিল সচল রাখা এবং নতুন পেপার মিল স্থাপন করতে কার্যকর উদ্যোগ নিতে সভায় সুপারিশ করা হয়।
সভায় কাপ্তাই লেকের মধ্য দিয়ে প্রবাহিত মূল নদী চিহ্নিত করে দ্রুত ড্রেজিং কাজ সম্পন্ন করতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে বিদ্যুৎ মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়কে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ও সরকারি চাকরিতে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কোটা সংস্কার করে তা বহাল রাখারও সুপারিশ করা হয়।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পার্বত্য রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলার জেলা পরিষদের চেয়ারম্যানগণ, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কর্মরত বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রধানগণ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির কমিটি সচিব, মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৪০/-জেজেড