লাওসকে হারিয়ে বাংলাদেশকে সঙ্গে নিয়ে সেমিতে ফিলিপাইন

548

সিলেট, ৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : লাওসকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ফিলিপাইন। তাদের মপ জয়ে স্বাগতিক বাংলাদেশও শেষ চারে পৌঁছে গেছে এক ম্যাচ বাকি থাকতেই। আজ সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ড কাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে লাওসকে ৩-১ গোলে পরাজিত করেছে ফিলিপাইন। ফলে আগামী শুক্রবার বি গ্রুপের চ্যাম্পিয়ন হবার লড়াইয়ে পরস্পরের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও ফিলিপাইন। কারণ প্রথম ম্যাচে লাওসকে ১-০ গোলে হারিয়ে শুভ সুচনা করেছিল বাংলাদেশ। এই হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিল লাওস।
ম্যাচের শুরুতে অবশ্য জ্বলে ওঠার চেষ্টা করেছিল লাওস। বেশ কয়েকটি আক্রমণ পরিচালনা করে গোলের সুযোগ ও সৃষ্টি করেছিল তারা। তবে ফিনিশার এবং ভাগ্য বিপক্ষে থাকায় গোলের সুযোগগুলো কাজে লাগাতে পারেনি কারা। এ সময় প্রতি আক্রমনের কৌশল অবলম্বন করে আগামী বছর এশিয়ান কাপে অংশ নিতে যাওয়া ফিলিপাইন। এমনই এক প্রতি আক্রমনের সময় পেনাল্টি পেয়ে যায় ফিলিপাইন। তবে সেটি বিরতির আগ মুহুর্তে। বাঁ প্রান্ত দিয়ে এন্ড্রুর বাড়িয়ে দেয়া বল নিয়ে জোভিন এডিচ বক্সে প্রবেশ করলে তাকে অবৈধভাবে বাঁধা দেন কাহার্ন। সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দেন কর্তব্যরত তুর্কমেনিস্তানের রেফারি কুরবানভ চারিমুরাদ। ম্যাচের ৪৩তম মিনিটে স্পট কিকে গোল করে ফিলিপাইনকে উৎসবে মাতিয়ে তুলেন এডিচ নিজেই (১-০)।
বিরতির পর ম্যাচের শুরুতেই গোল পরিশোধের দারুণ এক সুযোগ থেকে বঞ্চিত হয় লাওস। ৪৮তম মিনিটে বদলী খেলোয়াড় সুকচিন্দার দারুন এক হেড ফিলিপাইনের ক্রসবারে লেগে ফিরে আসলে হতাশ হতে হয় তাদের।
তবে ৫৩ মিনিটে ফিলিপাইনের স্কোর লাইন ডাবল করেন জাভিয়ের অগাষ্টিন। বাঁ দিক থেকে হিকারুর ক্রসে দৌড়ে এসে হেডে নিশানা ভেদ করেন এ স্ট্রাইকার (২-০)। ৮১ মিনিটে আবারো পেনাল্টি পেয়ে যায় ফিলিপাইন। এবার নিজেদের বক্সে প্রতিপক্ষের ফরোয়ার্ড সালেঙ্গা পাওলোর মাইনাস ঠেঁকাতে গিয়ে হাত দিয়ে বলে স্পর্শ করে লাওসের ডিফেন্ডার সকছুন। রেফারি পেনাল্টির নির্দেশ দিলে স্পট কিক থেকে গোল আদায় করে নেন ফিলিপাইনের অধিনায়ক বাহাদূরান (৩-০)।
ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে পেনাল্টি পেয়ে একটি গোল পরিশোধ করে লাওস। পিথাকের স্পট কিকে গোল পায় টুর্নামেন্ট থেকে বিদায়ী দল (৩-১)।