বাসস দেশ-১৬ : ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা আগামীকাল

368

বাসস দেশ-১৬
ঢাকা-উন্নয়ন মেলা
৪র্থ জাতীয় উন্নয়ন মেলা আগামীকাল
ঢাকা, ৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম জনগণের মাঝে তুলে ধরার লক্ষ্যে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে জেলা প্রশাসনের উদ্যোগে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
আগামীকাল বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন ঘোষণা করবেন।
এ ব্যাপারে বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :
কুষ্টিয়া : এ উপলক্ষে কুষ্টিয়ায় জেলার কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
আজ সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আসলাম হোসেন।
এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক তরফদার সোহেল রহমানসহ জেলা কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য আগামী ৪, ৫ ও ৬ অক্টোবর, ২০১৮, কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে তিন দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ আয়োজন করা হয়েছে।
নীলফামারী : নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত ওই মেলায় বিমানের টিকেট, রেলের টিকেট, জমির পর্চা, পাসপোর্ট সেবা, শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স, থানায় জিডিসহ সব বিভিন্ন ডিজিটাল সেবা গ্রহনের সুযোগ থাকবে।
আজ বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিমান চলাচল কতৃপক্ষের সদস্য অতিরিক্ত সচিব আব্দুল হাই।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সকাল ১০টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিন দিনের ওই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা প্রশাসনের আয়োজনে মেলায় ১০২টি স্টল ইতিমধ্যে বরাদ্দ দেওয়া সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানকে। এসব স্টলে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকা- তুলে ধরা হবে। পাশাপাশি মেলা প্রাঙ্গনে সবার জন্য থাকবে ফ্রি ওয়াইফাইসহ বিভিন্ন জিজিটাল সেবার ব্যবস্থা।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহিনুর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আজাহারুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার, নেজারত ডেপুটি কালেক্টর সুভাশীষ চাকমা প্রমুখ।
কক্সবাজার : এ উপলক্ষে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানিয়েছেন বর্তমান সরকারের আমলে কক্সবাজারে ব্যাপক উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। বর্তমানে এ জেলায় ৬৯টি মেগা প্রকল্প বাস্তবায়নাধীন।
তিনি বলেন কক্সবাজারে প্রায় ৩ লাখ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের পথে। এ কারণে দেশের অন্যান্য জেলার তুলনায় এবারে কক্সবাজারে অনুষ্ঠেয় জাতীয় উন্নয়ন মেলা হবে ব্যতিক্রমধর্মী ও জাঁকজমকপূর্ণ। আগামীকাল ৪ অক্টোবর সকাল ১০ টায় হাজার হাজার মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে মেলার শুভ সূচনা হবে।
মেলা প্রতিদিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এতে থাকছে বিভিন্ন বিষয়ে আলাচনা সভা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। তিন দিনের মেলায় দেশের বিখ্যাত ব্যান্ড গ্রুপ সোলস, স্বনামধন্য শিল্পী ফকির শাহাবুদ্দিন, বাউল শিল্পী রিংকু, প্রতীক হাসান সহ আরো অনেক শিল্পী অংশ গ্রহণ করবেন। এছাড়াও থাকবে রাখাইন ও স্থানীয় শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য থাকবে রিয়েলিটি শো, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। মেলার শেষ দিনে থাকবে উন্নয়ন কর্মকান্ডের উপর ভিত্তি করে লেজার শো এবং আতশবাজি।
জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, এবারের মেলায় সব সরকারি বিভাগ, বাহিনী, সংস্থা, দপ্তর, পরিদপ্তরের স্টল থাকবে। মানুষ মেলা প্রাঙ্গণে গিয়ে জানতে পারবেন সরকারি কোন দপ্তরের কোন ধরনের সেবা প্রদানের বাধ্যবাধকতা রয়েছে। মেলায় তুলে ধরা হবে কক্সবাজার জেলার ইতিহাস, ঐতিহ্য, দর্শনীয় স্থান এবং চলমান উন্নয়ন প্রকল্পসমূহ। তিনি জানান উন্নয়নের খবর মানুষের দোরগোড়ায় পৌঁছাতে জেলার ৭১টি ইউনিয়নে বড় এলইডি স্ক্রিন বসানো হয়েছে। সেখানে সরকারের উন্নয়নের চিত্র দেখানো হবে।
যশোর : যশোরের ঐতিহাসিক টাউন হল ময়দানে এ মেলা অনুষ্ঠিত হবে। এতে সরকারি- বেসরকারি সেবা প্রতিষ্ঠানের উদ্যোগে ৯৭টি স্টল থাকছে। এসব স্টলে দেশের সামগ্রিক উন্নয়নে বর্তমান সরকার গৃহীত নানামুখী কর্মসূচি সম্পর্কে অবহিত হতে পারবেন দর্শনার্থীরা। সেইসঙ্গে বিভিন্ন দফতর থেকে ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে কাক্সিক্ষত সেবা পাবেন।
মেলা সুষ্ঠু, সুন্দর ও সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে কালেক্টরেট সভাকক্ষে বুধবার সকালে যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল সাংবাদিকদের সঙ্গে মতবিনিমসভায় এ তথ্য জানান। বাংলাদেশ সরকারের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা, এসডিজি অর্জনে সরকারের সাফল্য প্রচারে জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ উন্নয়ন মেলায় নতুন পুরনো প্রজন্মের সম্মিলন ঘটবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মকে উজ্জীবিত করতে নানা কর্মসূচি থাকবে। মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক অর্জিত আন্তর্জাতিক স্বীকৃতি, সাফল্য ও পুরস্কার সম্পর্কিত এবং উন্নয়নের নেতৃত্ব ও মুক্তিযুদ্ধের চেতনার ওপর নানা প্রদর্শনী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উল্লেখযোগ্য ১০টি উদ্যোগ ব্রান্ডিং প্রচার, তথ্যপ্রযুক্তি, সেবাখাত, অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন খাতে বর্তমান সরকারের অর্জন ও নারীর ক্ষমতায়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ প্রদর্শন হবে। একই সাথে জেলার ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে প্রচারণা এবং স্থানীয় সমস্যা চিহ্নিতকরণপূর্বক সমাধানের নিমিত্তে গৃহীত কার্যক্রম তুলে ধরা হবে। এছাড়া মেলা প্রাঙ্গণে সরকারের উন্নয়ন সংশ্লিষ্ট কার্যক্রম নিয়ে সংগীত, জারী- সারিসহ দেশিয় সংস্কৃতি সংশ্লিষ্ট সংগীত পরিবেশনা, মাদক, বাল্যবিবাহ ও যৌতুক বিরোধী প্রচারণা, থাকবে জেলা ব্রান্ডিং সম্পর্কে প্রচারণা।
এ সময় এ মেলার সার্বিক বিষয় তুলে ধরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইন শওকত জানান, জেলা পর্যায়ে উন্নয়ন মেলা আয়োজনের সাথে সংগতি রেখে উপজেলা পর্যায়েও এ মেলা অনুষ্ঠিত হবে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন স্থাণীয় সরকার যশোরের উপপরিচালক নূর-ই-আলম, জেলা সিনিয়র তথ্য অফিসার এএসএম কবির, এনডিসি প্রীতম সাহা, প্রেসক্লাব যশোরের সহসভাপতি আনোয়ারুল কবির নান্টু, দৈনিক প্রতিদিনের কথার ভারপ্রাপ্ত সম্পাদক ফারাজী আহমেদ সাঈদ বুলবুল,বাসস জেলা প্রতিনিধি সাজ্জাদ গনি খাঁন রিমনসহ বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
বাসস/সংবাদদাতা/নূসী/১৮২০/জহ/কেকে