সিরিয়ায় রাশিয়ার এস-৩০০ মোতায়েনকে ‘চরম মাত্রা’ বলে মার্কিন প্রতিক্রিয়া

480

ওয়াশিংটন, ৩ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : রাশিয়ার এস-৩০০ ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সিরিয়ায় মোতায়েনকে মার্কিন যুক্তরাষ্ট্র ‘চরম মাত্রা’ হিসেবে দেখবে। তবে যুক্তরাষ্ট্র এই ব্যাপারে এখনো আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত হতে পারেনি।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেদার নউএর্ট মঙ্গলবার সাংবাদিকদের একথা বলেন। খবর বার্তা সংস্থা তাস-এর।
মার্কিন নারী মুখপাত্র বলেন, ‘আমি মনে করি রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র মোতায়েন সিরিয়ার চলমান উদ্বেগজনক পরিস্থিতির চরম মাত্রা। তবে আমি এ ব্যাপারে নিশ্চিত নই। তাই এই মুহূর্তে আমি আপনাদের আর কিছু জানাতে পারছি না।’
এদিকে মঙ্গলবার রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, সিরিয়ায় এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের অংশ হিসেবে রাশিয়া ৪৯টি সরঞ্জমা সরবরাহ করেছে। এর মাধ্যমে রাশিয়া দেশটির নিরাপত্তা জোরদার করছে।
তিনি বলেন, ‘প্রেসিডেন্টের সিদ্ধান্তে আমরা সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছি। দেশটিতে মোতায়েন আমাদের সৈন্যদের সুরক্ষায় অধিকতর নিশ্চিতের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা সিরিয়ায় এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজনীয় সবকিছু সরবরাহ সম্পন্ন করেছি।
তিনি রাশিয়ার নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেন, সিরিয়ায় ৪৯টি সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এগুলোর মধ্যে রাডার, সামরিক যান ও চারটি লাঞ্চার রয়েছে।’ রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বৈঠকে সভাপতিত্ব করেন।
মন্ত্রী বলেন, একদিন আগে এই সরবরাহ সম্পন্ন হয়েছে।