বাসস দেশ-৩০ : সারাদেশে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত

316

বাসস দেশ-৩০
জাতীয় উপাদনশীলতা দিবস-সারাদেশ
সারাদেশে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত
ঢাকা, ২ অক্টোবর, ২০১৮ (বাসস) : ‘সুখী ও সমৃদ্ধ দেশ বির্নিমাণে উৎপাদন’ শীর্ষক প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :
কুমিল্লা : জেলায় জাতীয় উৎপাদনশীলতা দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
সকালে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ হতে র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের প্রতিপাদ্য বিষয় সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মো: আবদুল কুদ্দুস আকন্দ, বিসিক উপপরিচালক মো: তাজুল ইসলাম, বিএডিসিকর্মকর্তা মো: ইব্রাহিম মহসিন, পেইজ নির্বাহী পরিচালক অধ্যাপক লোকমান হাকিম। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী কমিশনার এমদাদুল হক তালুকদার।
পিরোজপুর : জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত হয়েছে। এ দিবসটি পালন উপলক্ষে পিরোজপুর সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপ-সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ মোস্তাফিজুর রহমান।
‘সুখী ও সমৃদ্ধ দেশ বির্নিমানে উৎপাদন’ শীর্ষক প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আবু হেনা মোস্তফা কামাল, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ এস এম আইউব আলী। সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, এ্যাড. মাহামুদ হোসেন শুকুর প্রমুখ।
বান্দরবান : জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার সকালে জেলায় জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত হয়েছে। ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদন’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো.দাউদুল ইসলাম। জেলা পর্যায়ের বিভাগীয় প্রধানরা তাদের দফতরের উদ্যোগে সম্পাদিত এবং চলমান সরকারি উন্œয়ন কর্মকান্ডের বিষয় নিয়ে আলোচনা করেন। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো.শফিউল আলম।
লক্ষ্মীপুর : জেলায় জাতীয় উৎপাদনশীলতা দিবস পালন করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। সকালে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে র‌্যালিটির সমাপ্তি ঘটে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক রাশেদ ইকবাল, লক্ষ্মীপুর বিসিকের উপ-ব্যবস্থাপক মো. দেলোয়ার হোসেন, সহকারি কমিশনার খবিরুল আহসান প্রমুখ।
নড়াইল : জেলায় জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ, বিসিক উপ-পরিচালক মো: মনিরুজ্জামান প্রমুখ।
হবিগঞ্জ : ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদলীতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে হবিগঞ্জে জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে শিল্প মন্ত্রণালয়ের প্রোডাকটিভিটি অর্গানাইজেশন এর সহযোগিতায় জেলা প্রশাসন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ইসহাক, বিসিক এর এজিএম জাহাঙ্গীর আলম সরকার, প্রমোশন কর্মকর্তা নুরুল আবছার, প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট রুহুল হাসান শরীফ, বিটিভি জেলা প্রধিনিধি আলমগীর খান, চেম্বারের সদস্য দেওয়ান মিয়া প্রমুখ।
পাবনা : জেলায় যথাযোগ্যভাবে জাতীয় উৎপাদনশীল দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে এই দিবসটি উদযাপিত হয়। এ উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের করে শহরের জিরো পয়েন্ট মোড় প্রদক্ষিণ করে।
নাসিব ও বিসিক শিল্প মালিক সমিতি পাবনার সহযোগিতায় এবং জেলা প্রশাসন ও বিসিক আয়োজিত এ দিবসটির তাৎপর্য নিয়ে পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শাফিউল ইসলাম, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা কাজী আতিউর রহমান, বিসিক শিল্প নগরী কর্মকর্তা রফিকুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডাঃ আবু জাফর খান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সভাপতি চন্দন কুমার ঠাকুর, বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক হারাউল ইসলাম ও বিশিষ্ট শিক্ষাবীদ মির্জা শহিদুল ইসলাম প্রমুখ।
দিনাজপুর : জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে ও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় দিনাজপুর জেলা প্রশাসন চত্ত্বর হতে জাতীয় উৎপাদনশীল দিবস পালন উপলক্ষে র‌্যালি বের হয়। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরী এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে।
র‌্যালিতে দিনাজপুর চেম্বারের সভাপতি সুজা উর রব চৌধুরী, জেলা প্রশাসনের সহকারি কমিশনার মো. খায়রুল ইসলাম, আফতাবুজ্জামান আল ইমরান, চেম্বারের সিনিয়র সহ সভাপতি মোসাদ্দেক হোসেন চৌধুরী পাপ্পু, সহ-সভাপতি মানবেন্দ্র নাথ মনোজসহ পরিচালক আলহাজ্ব মোফাজ্জল হোসেন, মিজানুর রহমান পাটোয়ারী, রফিকুল ইসলাম মুক্তা, ভবানী শংকর আগরওয়ালা, সৈয়দ সায়েম আহম্মেদ মিঠু, উদ্দীপ ভৌমিক, জহির খাঁন, এনামউল্লাহ জ্যামী, আজিজুল ইকবাল চৌধুরী, বাদশা ইমাম আরাফাত, শামীম কবীর অপুসহ দিনাজপুরের ব্যবসায়ীরা অংশ নেন।
র‌্যালি শেষে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জাতীয় উৎপাদনশীলতা দিবসের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাসস/সংবাদদাতা/২১০৭/মরপা